শেখ হাসিনার জন্য চ্যালেঞ্জ -১


(শেখ হাসিনার চ্যালেঞ্জ নিয়ে কয়েকটি লেখা লেখার ইচ্ছে রইল। এটি প্রথম কিস্তি। আপনাদের মতামতের অপেক্ষায় থাকবো।)

জগতের নিয়ম মেনে শেখ হাসিনাকেও একদিন বিদায় নিতে হবে। আশ্রয় মিলবে সাড়ে তিন হাত জায়গায়। একথা তিনিও জানেন। তবুও মনে করিয়ে দিলাম। কারণ, তার চারপাশের উপদেষ্টা ও মন্ত্রী পরিষদ এই কথাটি তাকে মনে করিয়ে দেয়ার সাহস রাখেন না।

দুই.

শেখ হাসিনা তো চলে যাবেন। কিন্তু মানুষ কি শেখ ‍হাসিনাকে ভুলে যাবে? এই প্রশ্নের উত্তরটি নির্ভর করে কেন মানুষ তাকে স্মরণ করবে, সেই প্রশ্নের উত্তরের উপর।

৭১ এর কথা মনে পড়লে মানুষ শেখ মুজিবুর রহমানের কথা যেমন মনে করে তেমনি তাদের মনে পড়ে ইয়াহিয়া খানের কথাও। একটি মনে পড়ার কারণ যদি হয় শ্রদ্ধার তবে অন্যটি ঘৃণার।

তাহলে প্রশ্ন হতে পারে শেখ হাসিনা নিজে কি চান? তিনি কি চান মানুষ তাকে শুধুই স্মরণ করবে? নাকি তিনি চান মানুষ তাকে ইতিবাচকভাবে স্মরণ করুক?

তিন.

ইয়াহিয়া কিংবা মীর জাফর কিন্তু জেনে বুঝেই পদক্ষেপ নিয়েছেন। তাদের মাঝে মোহ কাজ করেছে। যেমনটা চার্চিল বলেছিলেন, মিডিয়া আমার পক্ষে লিখছে না বিপক্ষে সেটা গুরুত্বপূর্ণ নয়। আমাকে নিয়ে লিখছে কিনা সেটাই বিবেচ্য। তাহলে শেখ হাসিনা কি চান?

চার.

তিনি যা চাইবেন তিনি তাই পাবেন তা নাও হতে ‍পারে। কিন্তু তিনি যা চাইবেন চেষ্টা করলে সেটি পেতেও পারেন। অন্তত সম্ভাবনাটি থাকছে।

যুক্তির খাতিরে ধরে নিচ্ছি তিনি ইয়াহিয়া কিংবা মীর ‍জাফর নন। তিনি আধুনিক বাংলাদেশ গড়ার রূপকার হতে চান। তিনি তার বাবাকেও ছাড়িয়ে যেতে চান। এটি অন্যায় নয়। একজন প্রকৃত বাবা, তার সন্তানকে নিজের চেয়েও উচুঁ অবস্থানে দেখতে চান। আমরা শেখ মুজিবুর রহমানকেও একজন প্রকৃত বাবা হিসেবে ভাবতে চাই।

পাঁচ:

এখন যদি প্রশ্ন আসে কোন কাজটি শেখ হাসিনা করলে পরে এদেশের মানুষ আজ থেকে ১০০ বছর পরেও তাকে মনে রাখবে?

উত্তরটি সহজ।

১০০ বছর পরের মানুষটি যখন আজকে শেখ হাসিনার নেয়া সিদ্ধান্তের সুফল ভোগ করবে তখনই শুধুমাত্র ‍তাকে স্মরণ করবে। শ্রদ্ধা ভরে। ভক্তি ভরে। নতুবা এক রাশ ঘৃণা আর একদলা থুথু ছুড়ে দেবে। তখন সাড়ে তিন হাত মাটির নিচে থাকা শেখ হাসিনা সেটি হয়তো স্বচক্ষে দেখবেন না। কিন্তু তার নাতি-নাতনীরাও সেখানে যখন যোগ দেবে। তখন বিধাতা আর চুপ করে থাকতে পারবেন না।

ছয়.

এখন দেখার বিষয় শেখ হাসিনা তার সম্মান অর্জনের চ্যালেঞ্জ কিভাবে মোকাবেলা করেন?

Advertisements

One thought on “শেখ হাসিনার জন্য চ্যালেঞ্জ -১

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s