দুই উদ্যোক্তার সঙ্গে এক ঘণ্টা ১০ মিনিট


একজন ধারাবাহিকভাবে গত ১৩ বছর ধরে নতুন নতুন উদ্যোগ সফলভাবে বাস্তবায়ন করছেন। অন্যজনের সাফল্যের বয়স দুই বছর। দ্বিতীয়জন একটি সাপ্তাহিক পত্রিকা বের করছেন। বসার কারণ সেটিই। এই পত্রিকার জন্য সহযোগিতা পেতেই প্রথমজনের অফিসে যাওয়া। WIN WIN সিচুয়েশনের মধ্য দিয়ে একটি সমঝোতা হলো। যেকোনো উদ্যোগে সাফল্যের জন্য নেটওয়ার্কিং, আলোচনা করা এবং সমঝোতায় আসা প্রয়োজন। যেহেতু পত্রিকা সংক্রান্ত আলোচনা তাই দেশ, জনগণ ও রাজনীতি অনেক কিছুই আলোচনার টেবিলে উঠেছিল!

প্রথমজন মনে করেন, ব্যক্তি খাতের বিকাশের জন্য সরকারের নীতিমালা ও সরকারের কাঠামোর মধ্যে বসে থাকা লোকগুলো বড় ধরনের প্রতিবন্ধক। তাদের মাইন্ডসেট অগ্রগতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। যেকারণে তিনি কখনো সরকারি মেশিনারিজের সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। তিনি জানালেন যে, আইনগতভাবে সঠিক অবস্থানে থাকার পরও তিনি তার একটি উদ্যোগ স্বইচ্ছায় বন্ধ করে দিয়েছেন এই ভয়ে যে, আইন তার নিজস্ব গতিতে নাও চলতে পারে। তিনি মনে করেন, সরকার যদি ‍তাকে কখনো পাবলিক প্রাইভেট পার্টনারশিপে কাজ করার প্রস্তাব দেয় তিনি বিনীতভাবে সেটি প্রত্যাখান করবেন।

অথচ এই দেশটি ভৌগোলিক ও ধর্মীয়ভাবে অত্যন্ত হোমোজিনিয়াস একটি দেশ, তারপরও কেন এতো সমস্যা- আমার এই কথার জবাবে তিনি বললেন, গোলমালটা মানুষের চিন্তাভাবনায়। এখানে মানুষের মধ্যে হিংসা আর পরশ্রীকাতরতা বড় বেশি। তার কথায় দ্বিতীয়জন সাড়া দিলেন।

এরপর আলোচনা নানা বাঁক ঘুরে সম্পদ অর্জন প্রসঙ্গে এলো। প্রথমজন বললেন, সম্পদ অর্জন তো অন্যায় কিছু হতে পারে না। কারণ রাষ্ট্র যখন নির্দিষ্টহারে ট্যাক্স পরিশোধ করে সম্পদ অর্জন করার সুযোগ রেখেছে। তাহলে, কেউ সম্পদ অর্জন করলে এবং সেই সম্পদ খরচ করলে রাষ্ট্রের যন্ত্রপাতি কেন তার বিরুদ্ধে লাগে?

আলোচনা এভাবে অনেক পথে ঘুরে একসময় উঠার সময় হলো। আমি ভাবছি এদেশের উদ্যোক্তাদের বড় শত্রু তাহলে কি রাষ্ট্র?

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s