সারপ্রাইজ মেইল!


সাবজেক্ট “Congratulation” দেখে বরাবরের মতো মিলিয়ন ডলারের লটারি জেতার স্পার্ম মেইল ভেবে মেসেজটা ডিলিট করে দিলাম। ডিলিট হওয়ার সময় একমুহুর্তের জন্য মনে হলো dw-world শব্দটা দেখলাম। চকিতে মনে হলো ডিডব্লিউ কি ডয়চে ভেলে? ট্রাশ ফোল্ডারটা ওপেন করলাম। ফাইলটা ওপেন করে দেখি সত্যিই তাই! এটা ডয়চে ভেলে থেকেই পাঠানো মেইল। চিঠিটির প্রথম তিনটি বাক্য হলো:

“My dear friends,

Our jury members have surfed and sifted and finally pared down the 2,101 blogs, social media projects and social good campaigns you submitted to the BOBS to list of just 11 finalists per category.

And we are happy to announce that you have been nominated for the BOBs competition. Congratulations!

মেইলটি পাঠিয়েছেন ডয়চে ভেলের দক্ষিণ এশিয়া বিভাগের কো-অর্ডিনেটিং এডিটর মিজ দেবারতি গুহ। ঘড়ির দিকে তাকিয়ে দেখি সময় রাত ১১টা ২২ মিনিট। এই সময়টাকে ‘গুরুত্বপূর্ণ’ করে তোলার জন্য এবং এমন একটি মিষ্টি-মধুর অনুভূতি ও সারপ্রাইজ দেয়ার জন্য মিজ দেবারতি গুহকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। সেসঙ্গে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি বিচারকমন্ডলীকে। সর্বোপরি, আমি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাতে চাই সেই ব্যক্তি বা ব্যক্তিগণকে যারা এই প্রতিযোগিতার জন্য আমার ব্লগ (https://mgnabi.wordpress.com)-কে নমিনেট করেছেন। তাদের কারণেই আজকে আমার সারপ্রাইজ মেইল পাওয়া।

মিজ দেবারতির পাঠানো মেইলটি আগাগোড়া দুইবার পড়লাম। মেইলের মধ্যে অনেকগুলো লিঙ্ক দেয়া আছে। সেগুলোও দেখলাম। জানতে পারলাম, আমার ব্লগটি এখন ‘দ্য ববস’ প্রতিযোগিতার অংশ। এই প্রতিযোগিতায় মনোনয়ন পাওয়া ব্লগগুলোকে এখন পাঠকরা অনলাইনে ভোট দিতে পারবেন। আমাকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে আরো দশজনের সঙ্গে! তালিকায় আমি হলাম গিয়ে এগারোতম প্রার্থী।

ডয়চে ভেলে তাদের ওয়েবসাইটে (http://www.dw-world.de/dw/article/0,,14937160,00.html) লিখেছে: গোটা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীরা গত কয়েক সপ্তাহ ধরে ১১টি ভাষায় ও ৬টি ক্যাটাগরিতে প্রায় ২,১০০ প্রস্তাব পেশ করেন৷ যার মধ্যে বিচারকমণ্ডলীর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সদস্যরা প্রতিটি ক্যাটাগরিতে মোট ১১ জনকে মনোনীত করেন৷ এবার ইন্টারনেট ব্যবহারকারীদের ভোট দেওয়ার পালা৷  তারা ১১ই এপ্রিল পর্যন্ত নিজেদের পছন্দমতো প্রার্থীদের বেছে নিতে পারবেন৷ অর্থাৎ একদিকে বিচারকমণ্ডলী, অন্যদিকে ইন্টারনেট ব্যবহারকারীদের পছন্দের ভিত্তিতে পুরস্কার দেওয়া হবে৷

এবার ভোট প্রার্থনার পালা! ‘যারা আমাকে অনলাইনে ভোট করতে চান, তারা প্রথমে লগ ইন করুন নিচের লিঙ্কে

http://thebobs.dw-world.de/en/category/start/। এটি হলো ‘দ্য ববস’ ডয়চে ভেলে ব্লগ প্রতিযোগিতার ওয়েবসাইট। প্রথম পাতার উপরের মেনুবারের বাম পাশে আপনি লেখা দেখবেন: Vote for the best Websites আর ডান পাশে দেয়া আছে ফেসবুক এবং টুইটারে লগ ইন করার বাটন। এখানে ভোট দিতে হলে আপনাকে ফেসবুক কিংবা টুইটার এই দু’টির যেকোন একটিতে লগ ইন করতে হবে। লগ ইন করার জন্য আপনার পছন্দের ফেসবুক বা টুইটার বাটন চাপতে হবে। লগ-ইন করার পর ভোট দেয়ার জন্য আপনি বা দিকের Vote for the best Websites এর পাশের In the Category পুলডাউন মেনু ব্যবহার করে Best Blog Bengali সিলেক্ট করুন।

In the category

Best Blog Best Use of Technology for Social Good Best Social Activism Campaign Reporters Without Borders Award Special Topic Award Human Rights Best Video Channel Best Blog Arabic Best Blog Bengali ✔ Best Blog Chinese Best Blog English Best Blog French Best Blog German Best Blog Indonesian Best Blog Persian Best Blog Portuguese Best Blog Russian Best Blog Spanish

এরপর পাশের I vote for পুলডাউন মেনু থেকে Mohammad Golam NABI’s Blog সিলেক্ট করুন।

I vote for

Horoppa Ireen Sultana’s Blog Arif Jebtik’s Blog Shawkat Masum’s Blog Cadet College Blog Emon Jubair’s Blog Himu’s Blog Nocturnal Bird Colorless poems Poems from the chat room Mohammad Golam NABI’s Blog

এবার VOTE লেখা বাটনটিতে ক্লিক করুন।’

আমাকে ভোট দেয়ার জন্য আপনাদের অগ্রিম ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

 

Advertisements

One thought on “সারপ্রাইজ মেইল!

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s