নতুন মেগা সিরিয়াল ‘ভারতকে জানুন’: প্রাককথন


ভারত আমাদের প্রতিবেশী শুধু নয়। অনেকক্ষেত্রেই আমাদের কাছে উদাহরণ। ভারতের তরুণরা কিভাবে বিশ্বময় ছড়িয়ে পড়েছে সেকথা কথায় কথায় বলা হয়। প্রবাসী বা অনিবাসী ভারতীয়দের নিয়ে ভারতবাসী গর্ব করে। গল্প করে। এনআরআই বা নন রেসিডেন্ট ইন্ডিয়ানদের গল্প নিয়ে ভারতে চলচ্চিত্র তৈরি হয়। সেই চলচ্চিত্র আমাদের দেশেও জনপ্রিয়। যারা বিদেশে থাকেন তারা সেখানে ভারতীয়দের দাপট টের পান। ওরা রসুনের কোয়ার মতো ঐক্যবদ্ধ। মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও ভারতীয়দের দাপট চোখে পড়ার মতো। স্কিল, নন-স্কিল সব জায়গাতেই ওরা দাপিয়ে বেড়ায়।

বিদেশে না থেকেও বাংলাদেশীরা ভারতের প্রবল উপস্থিতি টের পায়। বিশেষ করে বাংলাদেশের রপ্তানি আয়ের অন্যতম খাত গার্মেন্টস শিল্পে যারা চাকরি করেন তাদেরকে বর্ধিতহারে ভারতীয় সুপারভাইজারদের অধীনে কাজ করতে হয়। টেক্সটাইল শিল্পের কর্মকর্তা ও কর্মচারীরাও ভারতীয় দক্ষ ও ঊধ্র্বতন কর্তৃপক্ষের সঙ্গে কাজ করতে অভ্যস্ত।

একথা অস্বীকার করার জো নেই একসময় আমরা ভারতবর্ষের অধীন ছিলাম। আর তখন ভারতবর্ষের রাজধানী ঢাকা নয়। ছিল দিল্লী। বাংলা বিহার ও উড়িষ্যার যদিও সেসময়ে অনেক দাপট ছিলো কিন্তু সেই দাপট ক্রমশ বিড়ালের মিউ মিউ ধ্বনিতে পরিণত হয়েছে। খোদ ভারতেও বিহার ও উড়িষ্যা এখন পশ্চাৎপদ এলাকা। প্রাককথনে আর কথা না বাড়াই।

ভারত নিয়ে নিয়মিত লেখা প্রকাশিত হবে ভারতকে জানুন সিরিজে। টেলিভিশনের ভাষায় এটা হবে মেগা সিরিয়াল। এই লেখাগুলো দ্রুত খুঁজে পাওয়ার জন্য একটা নতুন ক্যাটাগরি যোগ করা হচ্ছে ভারত নামে।

সবকিছুর যেমন উপলক্ষ্য দরকার হয় তেমনি এই মেগাসিরিয়াল শুরুর একটা উপলক্ষ আছে। সেটি হলো ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ আগমন। তার এই আগমন  সফল হোক।

আসুন আমরা ইতিহাসকে সঠিকভাবে জানি। বর্তমানকে সঠিকভাবে চিনি। আর ভবিষ্যত প্রজন্মের জন্য আমাদের যে দায়িত্ব তা সঠিকভাবে পালন করি।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s