ভারতকে জানুন-৩: টুইটারে ভারতীয় রাজনীতিবিদগণ


ভারতীয় রাজনীতিবিদদের অনেকেই প্রযুক্তিমনস্ক। তাদের কারো কারো শর্ট ব্লগিং সাইট টুইটারে একাউন্ট পর্যন্ত রয়েছে। টুইটারে তাদের অনুসারীর সংখ্যাও কম নয়। টুইটারে ১৪০ ক্যারেক্টারের মধ্যে নিজেদের মনের ভাব লিখে অনুসারীদের সঙ্গে যোগাযোগের ব্যাপারে ভারতীয় রাজনীতিবিদগণ দ্রুতই দক্ষ হয়ে উঠছেন।

অনেকে আবার টুইট করতে চান না মিডিয়ার বাড়াবাড়ির কারণে। আজকে কিছু লিখলেই কালকে সেটা নিউজ হয়ে যাচ্ছে। এমনকি সঙ্গে সঙ্গে নিউজ করে দিচ্ছে, অনলাইনে।

বিশ্বে এই মুহুর্তে সর্বাধিকসংখ্যক টুইট অনুসারী নিয়ে এক নাম্বারে রয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। তার অনুসারীর সংখ্যা ৯৯ লাখ ১৪ হাজার ২৫৯। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের একটি টুইটার একাউন্ট থাকলেও তিনি সেটা এখনো পর্যন্ত ব্যবহার করেন না।

ভারতে টুইটার ব্যবহারে খুবই সক্রিয় জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। বিজেপির বিরুদ্ধে তিনি টুইটার ব্যবহার করছেন। তার অনুসারীর সংখ্যা ৫০ হাজার ২৭০ জন। গুজরাটের মুখ্যমন্ত্রী নারায়ণ মোদিও খুবই সক্রিয় টুইটারে। তিনি আন্না হাজারের আন্দোলনের তথ্য আপডেট করেছেন টুইটারে। তার অনুসারীর সংখ্যা ৩ লাখের বেশি।

তবে ভারতের রাজনীতিবিদদের মধ্যে টুইটারে এক নাম্বারে রয়েছেন শশী থারুর। তার জনপ্রিয়তা বলিউডের ‍নায়ক-নায়িকাদের চেয়ে কোন অংশে কম নয়। ভারতের লোকসভার বিতর্কিত সদস্য শশী থারুরের নাম অনেকেই জানেন আইপিএল সূত্রে। তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রী থাকাকালে প্রভাব খাটিয়ে কোচিনের শেয়ার কিনেছেন এমন এক কেলেঙ্কারির সূত্র ধরে পদত্যাগ করতে বাধ্য হন, যদিও পরবর্তীতে তাকে বিদেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য করা হয়। টুইটারে তার অনুসারীর সংখ্যা ১১ লাখের বেশি।

তবে টুইটারে দ্রুতই জনপ্রিয় হয়ে উঠছেন সুষমা স্বরাজ। জানুয়ারি মাসে তিনি টুইট করা শুরু করেছেন। বিজেপি নেত্রী সুষমা এপ্রিল মাসে তার হেলিকপ্টারকে কচি-তে ল্যান্ড করতে না দেওয়ার বিষয়টি নিয়ে টুইটারে আপডেট দেন। যা দ্রুত ছড়িয়ে পড়ে। এছাড়াও তিনি হিন্দু ও মুসলমানদের অনুষ্ঠানগুলোতে শুভেচ্ছাবানী পাঠাতে টুইটার ব্যবহার করেন। তার অনুসারীর সংখ্যা প্রায় ১ লাখ ৩৪ হাজার।

যুব ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী অজয় মাকেন সম্ভবত সবচেয়ে কম অনুসারী নিয়ে টুইট করছেন। তার অনুসারীর সংখ্যা ৪,৪০৬ জন।

আমাদের মন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী কিংবা প্রধানমন্ত্রী কেউ টুইটার ব্যবহার করেন বলে জানা যায় না। এমপিদের মধ্যে কেউ করেন কি? এই যেমন আসাদুজ্জামান নূর?

পল্লবী। ঢাকা। ৮ সেপ্টেম্বর ২০১১

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s