প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদানের প্রস্তাব


ড. ইউনূসের শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর আমাদের সামনে দ্বিতীয়বারের মতো নোবেলে শান্তি পুরস্কার পাওয়ার আরেকটি সম্ভাবনা তৈরি হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয়টি পরস্পর ক্রিয়াশীল কাজের মাধ্যমে বিশ্বে শান্তি প্রতিষ্ঠার এক নতুন দিক নির্দেশনা দিয়েছেন। আমি মনে করি, অত্যন্ত যুক্তিগ্রাহ্য এই মতবাদের স্বীকৃতি থাকা উচিৎ।

আমি যখন ফুলটাইম কাজ করতাম। দেখেছি, আমার আইডিয়া সহকর্মীদের কেউ কেউ ঊধ্র্বতন কর্তৃপক্ষের কাছে নিজের বলে চালিয়ে দিচ্ছেন। তাতে কখনো কখনো তারা লাভবান হতেন। সেই তিক্ত অভিজ্ঞতা থেকে আজকে আমি ঘোষণা করছি যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার যে প্রস্তাব আজকে আমি করলাম তা যেন পরবর্তীতে কেউ তার দাবী বলে দখলে না নেন। বিশেষ করে তিনি শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর কেউ যেন দাবী না করেন, এই প্রস্তাবটি তিনি প্রথম লিখেছিলেন। আশা করছি আমার এই লেখা আমার পক্ষে সাক্ষ্য দেবে। আমার এই লেখা পড়ার পর অনেকেই এই ধরনের প্রস্তাব তুলবেন। তাদের মধ্যে প্রবাসী কলাম লেখক যেমন রয়েছেন তেমনি দেশী কয়েকটি পত্রিকার সম্পাদকও রয়েছেন। হয়তো কয়েকজন আমলা ও রাজনীতিবিদও এই দাবী তুলবেন। এমনকি শেখ হাসিনা যখন সত্যি সত্যি নোবেল পুরস্কার পেয়ে যাবেন তখন সেসব লেখকগণ তাদের কপি হাতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে সুবিধা নেবেন কিন্তু তারা তখন আমার প্রথম প্রস্তাবের বিষয়টি বেমালুম চেপে যাবেন। আমি  এ লেখার পাঠকদের কাছে আমার পক্ষে সাক্ষ্য দেওয়ার কথা জানিয়ে রাখলাম।

এই লেখার মূল কথা বলা শেষ। এখানেই লেখাটি শেষ করা যেতে পারে।

Advertisements

2 thoughts on “প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদানের প্রস্তাব

  1. আমি স্বাক্ষী। প্রস্তাব আকারে আমার জানা মতে আপনি মোঃ গোলাম নবীই প্রথম এই কথা উত্থাপন করলেন। অর্থাৎ আমিও এই প্রস্তাবনার সমর্থন করে এরই অবিচ্ছেদ্য অংশ হয়ে রইলাম।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s