বিএনপি-র আন্দোলন দমনে সরকারের উচিৎ ফেসবুকের মতো বিকল্প মিডিয়াগুলোকে দলীয়ভাবে ব্যবহার করা


বিএনপি-র আন্দোলনে জনসম্পৃক্ততা বাড়ছে। জনগণ খুব ভালোই জানে বিএনপি আওয়ামী লীগের চেয়ে তাদের জন্য ভালো কিছু নয়। কিন্তু জনগণের সামনে কোন লাগসই বিকল্প না থাকায় জনগণ সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করতে বিএনপি-র আন্দোলনে সমর্থন দিচ্ছে। জনগণ খুব ভালোই জানে যে, বিএনপি এলে তাদের ভাগ্যের কোন হেরফের হবে না। বরং আগামীতে বিএনপি যদি নতুন মুখ নিয়ে মন্ত্রীসভা তৈরি করে সেখানে দুর্নীতির আরো বিস্তার ঘটবে। জনগণের পরযবেক্ষণ হলো একবার যে খেয়ে পেট ভরেছে তাকেই বরং রেখে দেওয়া ভালো। যদিও কারো কারো পেট কখনো ভরে না। জনগণের এই অসহায় অবস্থার সুযোগ নেয় বিরোধী দলগুলো।

আমরা যদি তর্কের খাতিরে ধরে নেই যে, মানুষ শাসক দলের শাসন কারযক্রমের উপর ক্ষোভ থেকে বিরোধী দলকে ভোট দিয়ে ক্ষমতায় বসায়। সেক্ষেত্রে জনগণের ক্ষোভ প্রশমনের ব্যবস্থা করার মাধ্যমে শাসক দল ক্ষমতায় টিকে থাকতে পারে। মানুষ যখন ক্ষোভ প্রকাশের সুযোগ পায় তখন তার ক্ষোভ প্রশমিত হয়। এটা পরীক্ষিতভাবে সত্য।

আমরা লক্ষ্য করেছি আমাদের দেশের মানুষ তাদের রাগ ক্ষোভ প্রকাশের জন্য ফেসবুক, ব্লগসহ বিকল্প মিডিয়াগুলোতে সক্রিয় হচ্ছে। এই ধরনের সক্রিয়তার ফলে তারা কমপিউটারে বেশি সময় ব্যয় করছে। রাস্তার আন্দোলনে তারা এখন কম যাচ্ছে। আমার এই কথার সত্যতা শাসক দল ইচ্ছে করলে যাচাই করে দেখতে পারেন। এনিয়ে গবেষণা করে দেখতে পারেন।

আমি শাসক দলকে নিশ্চিত করতে চাই মানুষের কথা বলা ও মত প্রকাশের বিকল্প ব্যবস্থা যতো বেশি তারা গড়ে দেবেন তাদের শাসন ক্ষমতায় থাকার সুযোগ ও সম্ভাবনা ততো বাড়বে। তবে বিএনপি যদি জনগণকে বিশেষ করে তরুণ প্রজন্মকে বোঝাতে পারে যে তারা যদি ক্ষমতায় আসে তাহলে তরুণ প্রজন্ম (এদেশে ৩৫ বছরের কম বয়সী জনসংখ্যা প্রায় ১১ কোটি) তাদের মত প্রকাশে আরো বেশি সুবিধা পাবে তাহলে কিন্তু আওয়ামী লীগের খবর আছে!

তাই আমার পরামর্শ হলো, আওয়ামী লীগের দিক থেকে ব্লগ ও ফেসবুকের গ্রুপ খোলা উচিৎ এবং সরকারের বিরুদ্ধে জনগণের যতো রাগ ক্ষোভ আছে সেগুলো বলার সুযোগ করে দেওয়া উচিৎ। আশা করব দলের নীতি নির্ধারকগণ আমার এই পরামর্শ দ্রুত গ্রহণ করে বিএনপি-র আন্দোলন দমন ও নিজেদের ক্ষমতা পাকাপোক্ত করার প্রক্রিয়া মজবুত করবেন।

আওয়ামী লীগের নেতৃত্বকে অগ্রিম ধন্যবাদ।

Advertisements

One thought on “বিএনপি-র আন্দোলন দমনে সরকারের উচিৎ ফেসবুকের মতো বিকল্প মিডিয়াগুলোকে দলীয়ভাবে ব্যবহার করা

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s