সার্ভিস সেক্টর নিয়ে কয়েকটি কথা!


১ ডলার = ৭১ টাকা। তাহলে, ৩০০ ডলারে হয় ২১,৩০০ টাকা। বুলগেরিয়ান ভদ্রলোককে এই পরিমাণ টাকাই দিলো গুলশানের গেস্ট হাউজ। পরেরদিনের ঘটনা। আমার কাছে বুলগেরিয়ান জানতো চাইল, অন্য কোথাও থেকে সে ডলার ভাঙ্গাতে পারে কিনা? আমি তাকে নিয়ে গেলাম গুলশান দুই নাম্বারে। ১০০ ডলার ভাঙ্গানো হলো ৮৪৫০ টাকায়। এবার তার প্রতিক্রিয়া- আমি আর কখনোই ওই গেস্ট হাউজে উঠব না। অন্যকেও উঠতে না বলব। আমি জানি এই ধরনের হোটেলগুলোতে লোকাল কারেন্সিতে দুয়েক টাকা কম দেয় কিন্তু তাই বলে এতো কম? প্রতি ডলারে ১৩ টাকা পঞ্চাশ পয়সা।………. এখন আসুন দেখা যাক ৪০৫০ টাকার বিনিময়ে ওই গেস্ট হাউজটি কতো টাকার ব্যবসা হারালো। বুলগেরিয়ান ভদ্রলোক আগামী ছয়বছরে ২৪ বার বাংলাদেশে আসবেন। প্রতিবার ৫ দিন করে মোট ১২০দিন থাকবেন। এবার তিনি যে রুমে ছিলেন তার ভাড়া ছিলো ৯৫ ডলার। তাহলে, ৯৫x১২০= ১১,৪০০ ডলারx৮৪= ৯,৫৭,৬০০ টাকার ব্যবসা হারালো। এর সঙ্গে যোগ হবে আগামী ৬ বছরে তার কোম্পানি থেকে কমপক্ষে আরো ৫০০ দিন কিছু লোক এসে থাকবে। তাদের টাকা। যারা পরিমান আরো প্রায় ৪০ লাখ টাকা। এরপর হলো তাদের খাওয়া। কনফারেন্স রুমের ভাড়া ইত্যাদি। ফলে, সবমিলিয়ে প্রায় ১ কোটি টাকার ব্যবসা তারা হারালো মাত্র ৪০৫০ টাকার বিনিময়ে।

অলরেডি ওই গেস্ট হাউজ ছেড়ে আরেকটি গেস্ট হাউজে এক মাসের জন্য একটি রুম ভাড়া নেওয়া হয়েছে। সম্ভবত ব্যবসাটি এরা পেতে যাচ্ছে যদি এদের সেবার মান ভালো হয়।

(আজকে আর কোন ঘটনা বলতে ইচ্ছে করছে না।)

 

Advertisements

5 thoughts on “সার্ভিস সেক্টর নিয়ে কয়েকটি কথা!

    • শেহাব: গুলশানের এই গেস্ট হাউজ গত ১০ বছরেরও বেশি সময় ধরে ব্যবসা করছে। তাদের কাস্টমারের অভাব নেই। এক বুলগেরিয়ান তাদের গেস্ট হাউজে না উঠলে কি হবে? অন্তত তারা মনে করে কিছুই হবে না। তাদের ওখানে এখন যেরকম গেস্টের চাপ তাতে কিছুই হবে না। আমি নিশ্চিত। কিন্তু দীর্ঘমেয়াদে অনেক কিছু হবে। একসময় এই গেস্টহাউজের ব্যবসা কমে যাবে। কারণ আমি ইতোমধ্যে ইউনিসেফকে ঘটনা জানিয়েছি তারা সেখানে তাদের গেস্ট পাঠাবে না। কিন্তু বিষয়টি ওখানেই সীমিত নয়। এই ধরনের ঘটনা সার্বিকভাবে দেশের পরযটন শিল্পে নেতিবাচক প্রভাব ফেলে।

  1. শুধু মাত্র সেবা খাতে নয়, প্রায় সব খাতেই আমাদের লোভ ও লাভের ইচ্ছা আকাশচুম্বী। আমাদের এখানে ন্যায্যমূল্য ও পরিমিত লাভ বলতে যা বুঝায় তার কোন বালাই খুব কম আছে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s