জুয়ার আসর বসানো ১০ বছরের ছেলেটা


সকাল সাড়ে সাতটা। রাস্তার পাশে একটি আনুমানিক দশ বছরের ছেলে জুয়ার কোট সাজিয়ে বসেছে। চার পাঁচজন তাতে টাকা দিলো। একজন টাকা হারিয়ে বিদায় নিলো। আমি হাটার গতি কমিয়ে ব্যাপারটা যতোটা সম্ভব না থেমেই দেখে নিলাম। ঘটনাটা গুলশানের নতুন ভবন বুলু সেন্টারের, যার নিচে ইউসিবি ব্যাংক, পাশের চওড়া রাস্তার ফুটপাথে। সকালবেলা রাস্তাটা অনেক নিরিবিলি। আমি যাচ্ছি বনানী ব্রিজে। জুয়া খেলছে যারা তাদেরকে পার হওয়ার সময় মনে হলো আমাকে দ্রুত চলে যেতে হবে!

বাকি পথটুকু আমার মনে অনেক এলোমেলো কথা এসে ভীড় করল। যেমন, এই ছেলেটি যদি একদিন যদি অনেক টাকার মালিক হয় তবে কি কোন টেলিভিশন চ্যানেল ও পত্রিকাগুলোতে তার জীবনী বলতে গিয়ে তার এই জুয়ার আসর বসানোটাকে দূরদর্শিতা হিসেবে দেখানো হবে? নাকি তার সংগ্রামী জীবনের অংশ হিসেবে দেখানো হবে?

রাষ্ট্রের দায়িত্ব কি? একটি রাষ্ট্র কি শুধুমাত্র কতিপয় লোকের জন্য? রাজনীতি কি শুধুমাত্র সহজ কাজগুলো করার জন্য? ব্রিজের কাছাকাছি এসে মনে হলো সমাজের বিত্তশালী মানুষগুলোই কখনো কখনো সমাজের জন্য বোঝা হয়ে দাড়ায়। তাদের ভয়াল থাবা থেকে গুলশান লেককে বাচাতে পায়ে চলার পথ তৈরি করে সরকারি জমির সীমানা নির্ধারণ করা হয়েছে। আর এই পায়ে চলা পথ তৈরির মাধ্যমে ইতোমধ্যে যারা অবৈধভাবে লেক ভরাট করে ভবন তৈরি করেছে সেগুলোকে বৈধতা দেওয়া হয়েছে।

দশ বছরের যে ছেলেটা জুয়ার আসর বসিয়েছে তার স্বপ্নের মানুষগুলোই হয়তো এই ভবনগুলোর মালিক। একদিন হয়তো ওই ছেলেটিও তার এলাকার নদী ভরাট করে এমন সুরম্য ভবন তৈরি করবে। আমাদের ভাগ্য নিয়ন্ত্রণ করবে শেরেবাংলা নগরের সংসদ ভবনে যোগ দেওয়ার মাধ্যমে। কি জানি এরাই হয়তো দূরদর্শী!

Advertisements

One thought on “জুয়ার আসর বসানো ১০ বছরের ছেলেটা

  1. রাষ্ট্র কি? সমাজ কি?

    যে রাষ্ট্র/সমাজ খেতে দেয় না, পরতে দেয় না, নিরাপত্তা দেয় না, তাকে রাষ্ট্র/সমাজ বলার কারণ কি?

    সে রাষ্ট্র/সমাজ এর প্রতি আমাদের দায় কি?

    “Ask not what your country can do for you – ask what you can do for your country” – কোথায় আজ JFK ?

    ‘আপনি বাঁচলে বাপের নাম’

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s