পার্থ কেমন নেতা?


আজ থেকে ৫ বছর আগেও আমি ভাবিনি বাংলাদেশের রাজনীতি ও রাজনীতিকদের নিয়ে আমি লেখালেখি করব। ফেসবুক ও ব্লগ না হলে বোধহয় এটা হতোও না। বলতে গেলে স্ট্যাটাস লিখতে গিয়ে এদিকটায় আমার মনোযোগ তৈরি হয়েছে! আমি যখন লেখালেখি শুরু করেছিলাম কিংবা তারও আগে থেকে রাজনীতি আমাকে টানতো। কিন্তু দেশের রাজনীতি নিয়ে লেখালেখি করার আগ্রহ বোধ করেনি। কেন? এককথায় বললে বলতে হয়- দেশের রাজনীতির অলিগলিতে এতো বেশি বাঁক ও অন্ধকার যে হারিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। পথ চলাটা কঠিন। লেখাটাও পরিশ্রমসাধ্য। আমার যে নীতি সাদাকে সাদা বলা ও কালোকে কালো বলা সেটা রক্ষা করা যাবে কি যাবে না সেনিয়ে দুশ্চিন্তা। আবার সেটা বলতে গিয়ে নিজের উপর বিপদ ঢেকে আনার ভয়। সবমিলিয়ে আমি নিজেকে দেশীয় রাজনীতি নিয়ে লেখা থেকে দূরে রেখেছি। ফলে, সুযোগ থাকা সত্বেও দেশীয় রাজনীতি নিয়ে লিখিনি। বরং রাজনীতির প্রতি আগ্রহ থেকেই বিদেশের রাজনীতি নিয়ে লেখালেখি করার দিকে কিছুটা ঝুঁকে পড়েছিলাম। ইত্তেফাকের আন্তর্জাতিক পাতা যতোদিন বের হয়েছে সেখানে লিখেছি। তা প্রায় তিন বছর। আরো কয়েকটি পত্রিকায় আন্তর্জাতিক রাজনীতি নিয়ে লিখেছি। ইদানীং বড় বেশি তাড়া অনুভব করি দেশের রাজনীতি ও রাজনীতিবিদদের নিয়ে লিখতে। বিশেষ করে তরুণদের রাজনীতিতে সম্পৃক্ত দেখতে চাই।

আমাদের দেশের রাজনীতিতে তুলনামূলকভাবে তরুণ একজন রাজনীতিবিদ হলেন আন্দালিব রহমান পার্থ। আজকে সংসদে দেওয়া তার বক্তৃতা বেশ আলোচিত হচ্ছে। আগেও তিনি এমন জ্বালাময়ী বক্তৃতা দিয়েছেন। আমাদের দেশে অতীতে ও বর্তমানে অনেক জ্বালাময়ী বক্তৃতা দেওয়ার নেতা পাওয়া গিয়েছে। কেউ গলার রগ ফুলিয়ে, কেউ মুচকি হাসি দিয়ে, কেউবা নির্লিপ্ত ভঙ্গিতে বক্তৃতা দিয়ে মানুষের মন জয় করার চেষ্টা করেছেন। তাদের কেউ কেউ সফলও হয়েছেন। সংসদে এসেছেন। মন্ত্রী প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি হয়েছেন।

আমার একটিই প্রশ্ন জাগে মনে, তিনি কেমন নেতা? তিনি কি সেই নেতা যিনি অন্যকে যা করতে বলেন সেটা তিনি নিজে করেন?

পার্থের বেলায়ও আমার সেই প্রশ্ন। আমি পার্থকে চিনি না। তবে তিনি যদি তাই হয়ে থাকেন, এমন নেতা যিনি অন্যকে যা করতে বলেন নিজে তাই করতে বলেন। তাহলে তাকে অভিনন্দন জানাই। আমাদের দেশের রাজনীতির সবচেয়ে বড় সমস্যা হলো নেতারা সেই কথাই বলেন যেকথা তারা নিজেরা পালন করেন না। পার্থ কেমন নেতা জানেন নাকি কেউ?

Advertisements

3 thoughts on “পার্থ কেমন নেতা?

  1. I did not hear his speech, but seen him several times in different TV Channels. he seems to be well educated and polished. We have some good leaders coming in our way like him. Wish we had all the leaders who are atleast well informed about their responsibilities and their subject matters.

  2. Well, I am skeptical to give him a clean chit in the sense that Partho hasn’t got the opportunity to become an MP or minister for any party in power yet that gives fair yardstick to measure his honesty, integrity and efficiency in a political environment like ours. Also, don’t forget that his dad Naziur Rahman Manju never enjoyed any reputation as a clean politician while serving Ershad in the past. A son of a corrupt father may not follow dad’s footsteps but we never know till Partho is fully blossomed i.e. holding office of a ruling-party MP or minister’s. Also like Hasina, Khaleda, Tareqe, Partho has become the law-maker of his constituency after his father that is an usual practice in our politics but when people of Partho’s constituency choose(!) him; son of a corrupt politician as their law-maker then you may not blame people like me who have concerns. Do you agree?

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s