মোস্তাফা জব্বার বনাম মুনির হাসান: এক প্লাটফর্মে না দাঁড়াতে পারার গল্পটা জেনে নিন


সংবাদপত্রে লেখা কিল বা বধ করার রেওয়াজ আছে। আমিও লেখাটাকে কিল করতে চেয়েছিলাম। কিন্তু শেষ পরযন্ত মনে হলো বরং ছাপিয়ে দেই। (এই লেখাটি আরো কয়েকবার এডিট করা হবে। আগ্রহীরা লক্ষ্য রাখতে পারেন।)

এই দেশে মুনির হাসান ও মোস্তাফা জব্বার অত্যন্ত পরিচিত দু’টি মুখ। তাঁদের বিচরণ আইসিটি সেক্টরে সীমাবদ্ধ নয়। তাদের দু’জনেরই ভক্তের সংখ্যা হাজার হাজার। দু’জনেরই ফেসবুক বন্ধুর সংখ্যা সর্বোচ্চ সীমা ছাড়িয়েছে বহু আগে। দু’জনেই আমার পছন্দের মানুষ। কাউকে পছন্দ করলে তার সব কাজকে পছন্দ করতে হবে তাতো নয়। অন্ধ ভক্তরা অবশ্য ভিন্নভাবে চিন্তা করে।

আমি মুনির হাসান কিংবা মোস্তাফা জব্বার দু’জনের কারোই অন্ধ ভক্ত নই। আবার আমি তাদের অমন বিরোধী নই যে, অকথ্য ভাষায় গালাগাল দেব। যেমনটা মুনির হাসান ভাইয়ের অন্ধ ভক্তরা মোস্তাফা জব্বার ভাইকে গালাগাল করেন। মজার ব্যাপার হলো মুনির হাসান ভাই কখনো তার ভক্তদের বলেননি যে, এমন করাটা অসভ্যতা। তিনি হয়তো বলবেন, কাউকে ভদ্রতা শেখানোর মহান দায়িত্ব তিনি গ্রহণ করেননি। আমাদের দেশের রাজনীতিকগণ এই দায়িত্বটি কখনো গ্রহণ করেনি কিংবা সমাজ নেতারা, যেকারণে আমাদের দেশ থেকে ধীরে ধীরে বড়দের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও সহনশীলতার মতো বিষয়গুলো কমে যাচ্ছে। এটা ভিন্ন প্রসঙ্গ সেটা নিয়ে এখানে আলাপ নয়।

নিচের লেখাগুলো পড়লে জানা যাবে ও বোঝা যাবে কিভাবে এক প্ল্যাটফর্মে দাঁড়াতে পারেননি মুনির ভাই ও জব্বার ভাই। দু’টো দরকারি লিঙ্ক দিয়ে দিলাম। এই লিঙ্ক দু’টো থেকে আপনারা দেখতে পাবেন ব্রডব্যান্ডের দাবী নিয়ে একটি গ্রুপ থাকার পরও মুনির ভাই সেই গ্রুপে যুক্ত না হয়ে আরেকটি গ্রুপ তৈরি করেছেন। তফাতটা শুধু নামে। তিনি নতুন গ্রুপ তৈরি না করে আগের গ্রুপে যোগদান করতে পারতেন। সেখানে তিনি গ্রুপে প্রয়োজনীয় সংশোধনীও আনতে পারতেন। সবচেয়ে বড় কথা হলো তিনি নতুন গ্রুপ করার আগে আগের গ্রুপের এডমিনদের সঙ্গে কথাও বলতে পারতেন। আগের গ্রুপের এডমিনরা কেউ তার অপরিচিত নয়। তিনি তিনি সেটা করতে চাননি। রাজনীতি ও সমাজের উপরের স্তরে থাকা নেতাদের মধ্যে এই প্রবণতা খুবই লক্ষ্য করা যায়। আমি বিশ্বাস করতাম এই প্রজন্মের নেতা হিসেবে মুনির ভাই তার ব্যতিক্রম হবেন। সেটি হতে না দেখে আমি যারপরনাই বিষ্মিত হয়েছি। তারচেয়েও বেশি বিষ্মিত হয়েছি যখন দেখলাম তিনি একজনের প্রশ্নের জবাবে বলছেন:

  • ashole ami hoyto apnar moto etota gayni bakti na , ta o ekta confusion clear korar jonno boltesi.group er nam ki shobar age chai broadband dile valo hoy na @munir hasan.
      • Munir Hasan কিন্ত সবার আগে তো চাচ্ছি না!!!

        দিন বদলের জন্য চাচ্ছি! গ্রুপের ডেসক্রিপশনে বলার চেষ্টা করেছি সংক্ষিপ্তাকারে। ইশতেহারটা দাড় করাচ্ছি। আশা করছি কয়েকদিনের মধ্যে পারবো।

https://www.facebook.com/groups/213724951996721/

https://www.facebook.com/groups/247988401957939/

তারমানে তিনি জেনেশুনে ও বুঝে আরেকটি গ্রুপ তৈরি করেছেন। এই দেশের সাধারণ নেতাদের মতো তিনিও আমি করেছি ধারণার বাইরে যেতে পারেননি। কিংবা যেতে চাননি। মুনির ভাই আগামী নির্বাচনে না হলেও ২০১৯ সালের নির্বাচনে দাঁড়াতে চান। তিনি যদি আর দশজন নেতার মতোই সেটা করতে চান তাহলে একজন মুনির হাসানের যে দ্যুতি আমরা দেখতে পেয়ে আশান্বিত হয়েছিলাম সেটা থাকবে না। তাতে কারো কিছু না এসে গেলেও আমার যাবে। কারণ আমি যাদেরকে ভিন্ন অবস্থানে চিন্তা করি তাদের সেখানে দেখতে না পেলে মন ভেঙ্গে যায়। কেউ অবশ্য বলতে পারেন যে, কাকে কোন অবস্থানে দেখছি সেটা তো আমার মন গড়া তাহলে তিনি সেখানে আদৌ ছিলেন কিনা সেটা না জানাটা আমার ব্যর্থতা। হতে পারে। (এই লেখাটা আরো একবার এডিট করার দরকার হবে, মনে হচ্ছে।)

বিষয়টি শুরু হয়েছিল আমার একটি স্ট্যাটাস থেকে। সেখান থেকেও কিছুটা তুলে দিলাম।

March 11 near Dhaka

এই দেশে শুধুমাত্র হাসিনা খালেদা নন, সবাই নেতা হতে চান। বিশ্বাস হচ্ছে না। আমাদের মুনির ভাই (মুনির হাসান) এবং জব্বার ভাই (মোস্তাফা জব্বার)-ও একই ইস্যুতে একটি প্লাটফর্মে দাড়াতে পারেন না। আশ্চয হবেন না। ঘটনা সত্যি। Munir Hasan; Bijoy Bangla
এমন উদাহরণ আছে ভুরি ভুরি। সবক্ষেত্রে। আমরা সবাই রাজা আমাদেরই রাজার রাজত্বে!

Top of Form

1Like · · Share

Monir Uddin Ahmed Badal everybody is leader. so there is no need or scope for any one to want to be leader. we may say, he or they are good or bad leader. we have no scope to say that they both want yo be leader as both of them are by default leader.

March 11 at 9:10pm · Like

Priya Khan এইডা আবার কি শুনাইলেন ?

March 11 at 9:17pm · Like · 1

Ron Ishtiak হাহাহাহাহা… যে যে যার ধান্ধায়… বাংলাদেশ একদিকে থেকে কিন্তু ইউনিক… সবাই কুতুব, এবং একেকজন অন্য আরেকজনের চাইতে বেশি কুতুব! 🙂

March 11 at 9:47pm · Like · 3

Bijoy Bangla জুয়েল, আমি আমার ও মুনিরকে নিয়ে করা তোমার মন্তব্য সম্পর্কে তোমার সাথে একমত নই। বিগত তিন বছরে আমাদের একসাথে করার মতো (এর আগে আমরা এক সাথে কাজ করিনি) এমন কোন কাজ নেই যা আমি আর মুনির একসাথে করিনি। একেবারে শেষ কাজটা হলো জনতা টাওয়ার।

March 11 at 10:05pm · Like · 1

Abu Saleh Sumon এখানে মনে হয় আমি একটা কমেন্ট করতে পারি। বিদ্যুতের অপেক্ষায় আছি।

March 11 at 10:05pm · Like

Enamul Huq আশা করছি, আজকে দৃষ্টিভঙ্গির কিছু যৌক্তিক মিল ও অমিল দেখতে পাব।

March 11 at 10:16pm · Like

Bijoy Bangla আমি আর মুনির একসাথে কাজ করেছি-ই-এশিয়াতে, বাংলা প্রমিতকরণ কমিটিতে, কম্পিউটার ল্যাব তৈরীতে, বিজয়-অভ্র ইস্যুতে, কম্পিউটারের পাঠ্য বই লেখাতে, বেসিস নিয়ে, বিসিএস এক্সপোতে, সেমিনারে, ডিজিটাল বাংলাদেশ সামিটে, গণিত অলিম্পিয়াডে, প্রযুক্তিতে কুষ্টিয়ায়, আমাদের গ্রামে, হাইটেক পার্কে; আরও অনেক আছে।

March 12 at 12:05am · Like

Mohammad Golam Nabi জব্বার ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি আমি অতীতেও অনেক কিছুতে একমত হতে পারিনি। আবার অনেক কিছুতে হতে পেরেছি। দেখি মুনির ভাই কি বলেন।

March 12 at 12:11am · Like

Bijoy Bangla সকল পদ্ধতিতেই ভিন্নমত থাকে-এমনকি কমিউনিজমেও। কিন্তু প্রশ্ন হচ্ছে ন্যূনতম ঐক্য গড়ে তোলা যায় কিনা। আমাদের সকলেরই একটি ন্যূনতম ঐক্য গড়ে তোলা প্রয়োজন। আমি, জুয়েল বা মুনির; আমরা কোন কোন বিষয়ে ভিন্নমত পোষণ করি-কিন্তু আমাদের ন্যূনতম ঐক্য রয়েছে।

March 12 at 9:13am · Like · 1

Munir Hasan ব্যপক মজা পাইলাম। আমার নবীর সঙ্গে যতো ভিন্নমত, জব্বার ভাই-এর সঙ্গে ততো ভিন্নমত নাই!!!
একটু খোজ নিলে নবী দেখতো যে, গেল তিনবছরে আমি ও জব্বার ভাই প্রায় সব ক্ষেত্রে একই মঞ্চে দাড়িয়েছি। প্রকাশ্যগুলো লোকে দেখেছে, অপ্রকাশ্যগুলো বলতে চাই না। কারণ অনেকে তার ক্রেডিট নিতে চায়। তা তারা সেটা নিক গে! প্রকাশ্যগুলোর একটা অসমাপ্ত তালিকা জব্বার ভাই দিয়েছেন, আমি বাড়াতে চাই না।
তিনবছর আগে জব্বার ভাই-এর সঙ্গে আমি সম্ভবত একটি মাত্র কাজ করেছি, সেটি মাধ্যমিকের কম্পিউটার শিক্ষার বই।
আর একই প্ল্যাটফর্ম বলতে নবী যদি সমিতি/বেসিস বোঝায় তাহলে অবশ্য সে সুযোগ আমাদের কবে আসবে আল্লাহ জানেন কারণ ঐখানের মেম্বার হওয়ার যোগ্যতা আমার নাই!
তবে, জব্বার ভাই-এর সঙ্গে আমার কোন বিষয়ে ভিন্নমত নেই এ কথা কিন্তু আমি বলছি না। শুরুতেও সেটা বলেছি।

March 12 at 11:00am · Like · 4

Mohammad Golam Nabi আমিও ব্যাপক মজা পাচ্ছি মুনির ভাই। হাসিনা ও খালেদাও কিন্তু অনেক ইস্যুতে একমত এবং রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রেও তাদের মিল লক্ষণীয় কিন্তু ১৯৯০ সালের পর তাদেরকে কমন ইস্যুতে এক মঞ্চে পাওয়া যায়নি। সে তুলনায় আপনি ও জব্বার ভাই যে এক মঞ্চে আছেন অনেক ইস্যুতে সেটা জব্বার ভাই বলেছেন এবং আপনিও তাতে সায় দিয়েছেন সেটা আইসিটি খাতের জন্য শুভ সংবাদ। কারণ জব্বার ভাই এই দেশে কমপিউটারে বাংলা লেখার পথিকৃতদের অন্যতম এবং দেশে কমপিউটারে বাংলা ভাষাকে জনপ্রিয় করার কাজে নিয়োজিত এবং সেসঙ্গে ডিজিটাল বাংলাদেশের রূপকার। অন্যদিকে ডিজিটাল বাংলাদেশ আইডিয়াকে বাস্তবায়নকে রাজনৈতিক ইশতেহারে পরিণত করেছে যে দলটি আপনি সেই দলের একজন মন্ত্রীর উপদেষ্টা।
আপনারা একজন অন্যজনকে চেনেন অনেক আগে থেকে। যদিও একসঙ্গে কাজ শুরু করেছেন মাত্র তিনবছর। সেটাই বা মন্দ কি?

March 12 at 11:21am · Like

Bijoy Bangla মুনিরকে ধন্যবাদ-মাধ্যমিকের বইটার কথা মনে করিয়ে দেবার জন্য। আমি তখন মুনিরকে তেমন ভালভাবে চিনিনা। অথচ মুনির আমাদের মহান পন্ডিতদের সাথে লড়াই করে আমার লেখা মাধ্যমিকের বইটাকেই এনসিটিবির পাঠ্য বই হিসেবে রেখে দিয়েছিলো। সেসব আমি জানতামওনা। বইটি আপডেট করায় আমাকে ব্যাপকভাবে সহায়তাও করেছে মুনির। আমাদের রাজনীতিকরা যদি আমার আর মুনিরের মতো সহযোগী হতো তবে দেশে আর যাই থাকুক রাজনৈতিক সংকট থাকতোনা।

March 12 at 11:30am · Like

Saud Muhammed Munwar Tarporey ekta effective Leader er moto Leader shortage

March 12 at 2:36pm · Like

Abu Saleh Sumon জনার মোস্তফা জব্বার এবং মুনির হাসান আপনারা দুজন আমাদের দেশে কম্পিউটার প্রযুক্তি নিয়ে কাজ করা দু’জন দিকপাল । আপনাদের দুজনের কাছে আমার কতগুলো জিজ্ঞাসা আছে। আমার মন্তব্যের সবটুকু পড়ে যদি আপনারা আমাকে দয়া করে উত্তর দেন, আমি খুব কৃতজ্ঞ থাকবো। অনুগ্রহ করে নোট দেখুনঃ http://www.facebook.com/note.php?note_id=353715451339671

মোস্তফা জব্বার ও মুনির হাসান- দুজন দিকপালের কাছে কিছু জিজ্ঞাসা

জনাব মোস্তফা জব্বার এবং মুনির হাসান আপনারা দুজন আমাদের দেশে কম্পিউটার প্রযুক্তি…See More

By: Abu Saleh Sumon

March 13 at 8:44am · Like · 1 ·

Mohammad Golam Nabi আবু সালেহ সুমন অত্যন্ত দরকারি প্রশ্ন তুলেছে। বাংলা ভাষা নিয়ে আমরা গর্ব করি। কমপিউটারে ও মোবাইল ফোনে বাংলা ভাষায় লেখা নিয়ে কতো জল গড়িয়েছে পদ্মা মেঘনা ও যমুনা দিয়ে, সেকথা পত্র পত্রিকায় ছাপাও হয়েছে। এই বিষয়ে সর্বজনাব Bijoy Bangla মোস্তাফা জব্বার ও মুনির হাসানের Munir Hasan কাছে সুমন কিছু প্রশ্ন রেখেছেন। অপেক্ষায় থাকব আমরা। কারণ জব্বার ভাই প্রযুক্তিতে বাংলা ভাষা নিয়ে কাজ করছেন মধ্য আশির দশক থেকে। আর মুনির ভাইও বিএনপি ও আওয়ামী লীগ এই দুই সরকারের সময় প্রযুক্তি নিয়ে রাষ্ট্রীয় পরযায়ে কাজ করার সুযোগ পেয়েছেন। তিনি বিএনপি আমলে প্রধানমন্ত্রীর কারযালয়ে কাজ করেছেন আর আওয়ামী লীগ আমলে প্রযুক্তি মন্ত্রীর সঙ্গে কাজ করছেন।

March 13 at 11:22am · Like · 1

Marjanul HassanMohammad Golam Nabiভাই বুঝতে পারছি বিষয়টি ঘোল বানিয়ে পেলেছেন। দই, চিনি, পানি আর নুন এই চারের এমন ঘোটা দিছেন যে…….. এটা আমাদের (বাঙ্গালীর) সহজাত স্বভাব। বুঝলাম না এই ঘোল না বানিয়ে যার যার অবস্থানে তাকে রেখে কি মূল্যায়ন করা যায় না? নবী ভাই বাংলাদেশের মানুষ “মোহাম্মদ গোলাম নবী”কে হয়ত সে ভাবে চিনে না কিন্ত যে চার জনের কথা বলেছেন এদেরকে চিনেন। ফেসবুকের মত একটা সোসাল মিডিয়াতে এধরণের মতামত দেয়াটা কতখানি যুক্তিযুক্ত ঠিক বুঝতে পারলাম না। দুই নেত্রীর কথা বাদ দেন তারা এমন পর্যায়ে আছেন তাদের নিয়ে যে কেউ যেকোন ধরণের মন্তব্য করতে পারেন। কিন্তু জব্বার স্যার বা মুনির হাসান ভাইকে নিয়ে এধরণের বক্তব্য আর কিছু না হোক আমাদের মনে যতটা না কষ্টের কারণ তার চেয়ে বেশী ভয় তরুণ প্রজন্মের বিভ্রান্ত হয়ে পড়াটা।

জানিনা কথা গুলো ঠিক হল কি না?

March 13 at 12:43pm · Like

Mohammad Golam Nabi মারজানুল হাসান: ঘোল ছোটবেলায় আমার প্রিয় খাবারগুলোর একটি ছিলো। মাখনও খেতাম তখন। সেটা ভিন্ন প্রসঙ্গ। আপনার মতামতের জন্য ধন্যবাদ।

March 13 at 12:47pm · Like

Marjanul Hassan আমার মতামতের মূল যে বিষয়টি ছিলে সে ব্যাপারে কিছু বলবেন কি? Mohammad Golam Nabi ভাই।

March 13 at 12:50pm · Like

Bijoy Bangla জুয়েল ও সালেহ, ফেসবুক এতো বড় প্রশ্নের জবাব দেবার জায়গা নয়। তবে জবাবগুলো আমি তৈরী করছি। অনুগ্রহ করে আমার এই বইটা পড়ুন-আশা করি আপনাদের সকল প্রশ্নের জবাব পাবেন: বইটির ২০০৫ সংস্করণের ডাউনলোড লিঙ্ক দিলাম: http://www.bijoyekushe.net/index.php?action=jabbar বইটির আপডেট আছে-সেটি মেইলে পাঠাতে পারবো।

Bijoy Ekushe

www.bijoyekushe.net

March 13 at 12:52pm · Like ·

Mohammad Golam Nabi জব্বার ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ। জবাবদিহিতায় আপনার কোন ক্লান্তি নেই। এটা আমি বিগত ২০+ বছর ধরে লক্ষ্য করেছি। একারণে নির্দ্বিধায় আপনার সমালোচনা করতে পারি। প্রশ্ন করতে পারি সেটা যতোই অপ্রিয় হোক না কেন। ধন্যবাদ আবারো।

March 13 at 12:54pm · Like

Munir Hasan সুমন ও নবী : সুমন আমার জন্য যে চারটি প্রশ্ন রেখেছে সেগুলোর জবাব তার নোটে দিয়েছি। ধন্যবাদ।

March 13 at 12:56pm · Like

Mohammad Golam Nabi মারজানুল হাসান: আপনার মতামতের কোন বিষয়টি মূল বলুন? একটি বিষয় হলো বাঙালীর সহজাত স্বভাব। আপনি সিদ্ধান্ত দিয়েছেন বাঙ্গালীর সহজাত স্বভাবের। এখানে আমার কিছু বলার নেই। তারপর বলেছেন সহজাত স্বভাবের বাইরে আসার জন্য। আমি যদি আপনার আগের সিদ্ধান্তটি মেনে নেই তাহলে বাইরে আসব কি করে? বলুন? আপনি বরং নতুন করে প্রশ্ন করুন কিংবা মতামত দিন।

March 13 at 12:56pm · Like

Mohammad Golam Nabi ধন্যবাদ মুনির ভাই। দ্রুত জবাব দেওয়ার জন্য। আমি নোট দেখার আগে একটি কথা বলতে চাই, তরুণ প্রজন্মের একটি অংশের নির্ভরতা আপনার উপর থাকায় স্বভাবতই আপনাকে নানান ধরনের প্রশ্নের মুখোমুখি হতে হয়। আমি একথা স্বীকার করব যে, তরুণদের নির্ভরতার প্রতীক এমন অনেক নেতাকে প্রশ্ন করা যায় না। তাদের সমালোচনা করা যায় না। তারা সেটা মানতে পারেন না। কিন্তু প্রায় দেড় যুগের পরিচয়ে আমি দেখেছি আপনার সমালোচনা করা যায় এমনকি সেটা আপনার উপস্থিতিতেও। আর একারণেই আপনার প্রতি দাবী বেশি প্রত্যাশা বেশি। আশা করি আপনিও আপনার সীমাবদ্ধতা কাটিয়ে উঠার ক্ষেত্রে আরো যত্নশীল ও সচেষ্ট হবেন। আবারো ধন্যবাদ।

March 13 at 1:01pm · Like

Bijoy Bangla আমি লক্ষ্য করেছি, আমার সাথে ইউনিকোড, প্রমিত কীবোর্ড, প্যাটেন্ট, কপিরাইট, ওপেনসোর্স, ফ্রি সফটওয়্যার এসব নিয়ে মুনির হাসানের কোন বিরোধ বা দ্বিমত নেই। গত ৩ বছরতো আমরা একসাথেই কাজ করছি। এসব ক্ষেত্রে কারও কারও পক্ষ থেকে সচরাচর আবেগতাড়িত বক্তব্য দেয়া হয়, কখনও যুক্তি ও আইনসঙ্গত বিষয়টিকে বিবেচনাই করা হয়না। আমার জিনিষ কেউ আমার অনুমতি ছাড়া ব্যবহার করবে সেটির প্রতিবাদ করে আমি গালি খাই-মুনির হাসান কিন্তু সেই গালি আমাকে দেয়নি। বরং আমার পাশে থেকেছে। সকলকেই যুক্তির কাছে যাবার জন্য অনুরোধ করি।

March 13 at 1:02pm · Unlike · 1

Munir Hasan আমার সীমাবদ্ধতা আমি জানি। বিশেষ করে আমার আলসেমির ব্যাপারটা। তবে, সেটা ঝেড়ে ফেলার কোন ইচ্ছা আমার নাই।
আমি আমার আলস্য আমি মোটামুটি এনজয়ই করি!

March 13 at 1:20pm · Unlike · 1

Mohammad Golam Nabi জগতে তাদের সাফল্য সুনিশ্চিত যারা আত্মবিশ্বাসী ও যারা তাদের সীমাবদ্ধতা জানে- কোথায় যেন পড়েছিলাম নাকি শুনেছিলাম।

March 13 at 1:24pm · Like

Bijoy Bangla মুনির হাসানের কাছে আমার একটি অনুরোধ আছে। এদেশে ওপেন সোর্স আর ফ্রি সফটওয়্যারকে এক হিসেবে দেখা হয়। দুটির পার্থক্যগুলো সাধারণ মানুষের কাছে স্পষ্ট করা প্রয়োজন। মুনির হাসান এই কাজটি ‘আলসেমির’ জন্যই করেনি। যদি তা হতো তবে আমি কিছু কম গালি খেতাম।

March 13 at 1:32pm · Like

Mohammad Golam Nabi গালি প্রসঙ্গে আমার একটি কথা আছে। সেটি হলো ছোটবেলা সমাজ বিজ্ঞানে পড়েছি কিভাবে পরিবার থেকে সমাজ ও রাষ্ট্র তৈরি হয়। বড়দের কাজের নিন্দা করাটা দোষের কিছু নয়। তাকে জবাবদিহিও করা যেতে পারে। কিন্তু যে ভাষায় আমরা পরিবারের মধ্যে বাবা, চাচা, মামা, দাদা, নানা, নানী, মামী, চাচী প্রমুখদের সঙ্গে কথা বলি না সেই ভাষায় যখন গালাগালি দেওয়া হয় তখন সমাজের নেতৃত্বশীল মানুষদের কিছু দায়িত্ব থাকে। নীতি ও নৈতিকতা শেখানো। কিংবা বিষয়টি তুলে ধরার। মি. মোস্তাফা জব্বারকে যে ভাষায় গালাগালি করা হয় সেটা নিন্দনীয়। অপ্রয়োজনীয়। গালি দেওয়া ছাড়াও ওই কথাগুলো বলা সম্ভব। এই ধরনের পরিস্থিতিতে মুনির ভাইয়ের অসীম নিরবতাও যদি সেই ‘আলসেমি’-র জন্য হয়ে থাকে তবে দোয়া করি এই অলসতা যেন তিনি কাটিয়ে উঠতে পারেন। অবশ্য তিনি যদি নিজেকে জনপ্রিয় হিসেব ধরে রাখার খাতিরে এই সীমাবদ্ধতাকে মেনে নিয়ে আলসেমি করতে চান আমার দোয়াতেও কাজ হবে না!:পি

March 13 at 1:39pm · Like

Mohammad Golam Nabi উপরের মন্তব্যে জনপ্রিয় শব্দের আগে তথাকথিত পড়তে হবে।

March 13 at 1:40pm · Like

Bijoy Bangla সুমন, আমি আমার জবাবগুলোও দিয়েছি। তবে বিস্তারিত রয়েছে আমার ডিজিটাল বাংলা বইতে।

March 13 at 2:29pm · Like

Nahidul Islam Rumel সবই বুঝলাম। কিন্তু একটা প্রশ্ন থেকেই যাচ্ছে (অনেকটা Marjanul Hassan ভাইয়ের মত)। Mohammad Golam Nabi ভাই, ফেসবুকের মতো এরকম একটা স্থানে এই ধরনের স্টাটাস দেওয়ার আসল উদ্দেশ্যটা আসলে কী?

March 16 at 1:41am · Like · 1

Mohammad Golam NabiNahidul Islam Rumel আমার অন্য সকল স্ট্যাটাসের মতোই একই উদ্দেশ্যে দেওয়া। এতোদিন পরযন্ত যেহেতু কোন স্ট্যাটাস নিয়ে এমন প্রশ্ন করেননি ধরে নিচ্ছি সেগুলোর উদ্দেশ্য বুঝতে পেরেছেন। এটার উদ্দেশ্যও তাই। এরপরও না বুঝে থাকলে আমার ব্লগের ট্যাগ লাইনটা পড়ুন। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

March 16 at 9:18am · Like

Nahidul Islam RumelNabi ভাই, আমার বুদ্ধি কম। তাই উদ্দেশ্য বুঝতে পারছি না। কিন্তু না বুঝিয়ে পাশ কাটিয়ে যাচ্ছেন কেন?

March 16 at 2:05pm · Like

Mohammad Golam Nabi রুমেল: অন্যকে ইরিটেট করার ব্যাপারে যদি কখনো অস্কার পুরষ্কার দেওয়া হয় এবং সেটার নমিনেশন দেওয়ার সুযোগ আমার থাকে আমি তোমাকেই দেব। কথা দিচ্ছি।

March 16 at 2:06pm · Like

Mohammad Golam Nabi রুমেল, এবার বলো আমার এতোদিনকার স্ট্যাটাসগুলো বুঝতে পেরেছিলে কিনা? আমার ব্লগের ট্যাগ লাইন বুঝতে পেরেছিলে কিনা? যদি না বুঝে থাকো এতোদিন কেন প্রশ্ন তোলোনি? আজকে প্রশ্ন তোলার উদ্দেশ্যটা কি?

March 16 at 2:07pm · Like

Nahidul Islam Rumel হাহাহাহাহাহা…. Nabi ভাই, আপনি কোন শ্রদ্ধাবোধ না রেখেই মানুষকে ব্যক্তিগত নগ্ন আক্রমণ করবেন; মানুষকে বিভ্রান্ত করবেন; ইরিটেটিং এর চুড়ান্ত সীমায় নিয়ে যাবেন। আর আমরা সেখানে একটু আধটু প্রশ্ন তুললেই সেটা হয়ে যাবে সেটা হয়ে যাবে ইরিটেটিং !!! ব্যাপক মজা পাইলাম। আর কিছুটা যদি ইরিটেট করেই থাকি, সেটা তো আপনি অর্জন করেছেন। নয় কী? যাহোক, ধরে নিচ্ছি আপনার স্টাটাস এর উদ্দেশ্যটা বলতে চাচ্ছেনা বলেই আবারও কিছু ব্যক্তি আক্রমণ করে বসলেন, এবং পাল্টা কিছু প্রশ্ন ছুড়ে দিলেন। কিন্তু পাবলিক প্লেসে একটা মন্তব্য করবেন আর সেটার উদ্দেশ্য মন্তব্যকারীর মুখ থেকে শুনতে চাইতে পারব না… এটা কেমন কথা?

March 16 at 2:23pm · Like

Mohammad Golam Nabi রুমেল: তুমি আমার উদ্দেশ্য জিজ্ঞাসা করার পর আমি তোমার সেই প্রশ্নের উত্তর দিয়েছিলাম। আমি লিখেছিলাম: ‘আমার অন্য সকল স্ট্যাটাসের মতোই একই উদ্দেশ্যে দেওয়া। এতোদিন পরযন্ত যেহেতু কোন স্ট্যাটাস নিয়ে এমন প্রশ্ন করেননি ধরে নিচ্ছি সেগুলোর উদ্দেশ্য বুঝতে পেরেছেন। এটার উদ্দেশ্যও তাই। এরপরও না বুঝে থাকলে আমার ব্লগের ট্যাগ লাইনটা পড়ুন। ধন্যবাদ মন্তব্য করার জন্য।’
তারপরও তুমি লিখলে- ‘আমার বুদ্ধি কম। তাই উদ্দেশ্য বুঝতে পারছি না। কিন্তু না বুঝিয়ে পাশ কাটিয়ে যাচ্ছেন কেন?’
এখন আবার লিখছো- ‘আপনি কোন শ্রদ্ধাবোধ না রেখেই মানুষকে ব্যক্তিগত নগ্ন আক্রমণ করবেন; মানুষকে বিভ্রান্ত করবেন; ইরিটেটিং এর চুড়ান্ত সীমায় নিয়ে যাবেন। আর আমরা সেখানে একটু আধটু প্রশ্ন তুললেই সেটা হয়ে যাবে সেটা হয়ে যাবে ইরিটেটিং !!! ব্যাপক মজা পাইলাম। আর কিছুটা যদি ইরিটেট করেই থাকি, সেটা তো আপনি অর্জন করেছেন। নয় কী? যাহোক, ধরে নিচ্ছি আপনার স্টাটাস এর উদ্দেশ্যটা বলতে চাচ্ছেনা বলেই আবারও কিছু ব্যক্তি আক্রমণ করে বসলেন, এবং পাল্টা কিছু প্রশ্ন ছুড়ে দিলেন। কিন্তু পাবলিক প্লেসে একটা মন্তব্য করবেন আর সেটার উদ্দেশ্য মন্তব্যকারীর মুখ থেকে শুনতে চাইতে পারব না… এটা কেমন কথা?’
শোনো রুমেল, এই স্ট্যাটাসে আমি যাদেরকে নিয়ে লিখেছি তারা যাতে এটা দেখতে পান সেই জন্য তাদেরকে ট্যাগও করেছি। তাদের প্রতি আমার শ্রদ্ধাবোধ আছে কিনা সেটা তারা খুব ভালো জানেন। এই স্ট্যাটাস নিয়ে তাদের যা কিছু বলার তারা বলেছেন। প্রয়োজনে তারা আরো বলবেন। সেই অধিকার ও সম্পর্ক তাদের সঙ্গে আমার আছে। তারা পাবলিক ফিগার, আমার মতো সাধারণ মানুষ নন। অতএব তাদের সমালোচনাও পাবলিকালি হবে সেটাই স্বাভাবিক। তুমি সেটা নিজের কোলে ঝোল টেনে নিচ্ছো কেন সেটাই বুঝলাম না।

March 16 at 2:42pm · Like

Mohammad Golam Nabi রুমেল, তুমি বরং জব্বার ভাই আর মুনির হাসান ভাইকে গিয়ে তোমার ক্ষোভের কথা প্রকাশ করো। তুমি না বুঝলেও তাদের বুঝতে সমস্যা হচ্ছে না। কারণ তারা আমজনতা নন।

March 16 at 2:45pm · Like

Nahidul Islam RumelNabi ভাই, আমাদের মতো আমজনতাকে যদি উদ্দেশ্য খোলসা করে বলতে এতই আপত্তি থাকে, যদি বিষয়গুলো শুধু মুনির ভাই বা জব্বার স্যারকে বলার জন্যই হয়, তাহলে উনাদেরকে মেসেজ হিসেবে পাঠালেই তো হয়; ওয়ালে কেন লিখছেন? বিষয়টা কেমন গোলমেলে হয়ে গেল না? আর শুধু সমালোচনা করার আধিকার শুধু আপনার আর আমরা কোনো প্রশ্ন করলেই সেটা আপনার প্রমিত ভাষায় “সেটা নিজের কোলে ঝোল টেনে নেওয়া” !!!??? যাহোক, এত কথার পরও উত্তটা দেননি !!!???

March 16 at 3:18pm · Like

Mohammad Golam Nabi রুমেল, উত্তরটা কিন্তু আমি শুরুতেই দিয়েছি। তারপরও বারবার তুমি ভাঙ্গা রেকর্ড বাজাচ্ছো। কেন ওয়ালে দিয়েছি সেকথাও কিন্তু বলেছি। আমি ধারণা করছি তুমি অনেক ক্ষুব্ধ হয়েছো। জব্বার ভাই ও মুনির ভাই সম্পর্কে আমার বলা স্ট্যাটাস তোমাকে অনেক ক্ষুব্ধ করেছে। এখন কথা হলো যাদের সম্পর্কে আমি কমেন্ট করেছি তাদেরকে যেমন তুমি চেনো এবং রিচ করতে পারো তাদেরকে আমিও চিনি ও রিচ করতে পারি। এমনকি তারাও আমাকে রিচ করতে পারে। সবচেয়ে বড় কথা হলো তারা এই স্ট্যাটাসে জবাবও দিয়েছে। জব্বার ভাই সুস্পষ্ট ভাষায় বলেছেন যে, তিনি আমার সঙ্গে একমত নন।
এই অবস্থায় যাদেরকে বলা হয়েছে তাদের চেয়েও তোমার ক্ষোভটা যদি বেশি হয়ে থাকে, যা অস্বাভাবিক নয়। সেটা নিয়ে তুমি তাদের কাছেও বলতে পারো। দেখো তারা কি বলেন। তোমার সমালোচনা করার অধিকার কেউ কেড়ে নিচ্ছে না। কিন্তু সেটা যেন সমালোচনা হয়। কোনো মানুষকে খন্ডিতভাবে বিচার করতে যেও না। কাউকে আজকে খুব ভালো মানুষ বলে মুগ্ধ হওয়া আবার কালকে তার মতো খারাপ মানুষ হয় না বলাটা সমালোচনা নয়। আমি সবসময় কনসিসটেন্সির পক্ষে। হুট করে কাউকে ভালো আবার তাকেই খারাপ বলার মতো মানসিকতা আমার নেই। ভালো থেকো।

March 16 at 3:31pm · Like

Nahidul Islam Rumel সবই ঠিক আছে, শুধু সরাসরি উত্তরটা পেলামনা। আর প্রশ্ন করা মানেই ক্ষুব্ধ হওয়া !!!! নাহ্… মানতে পারলামনা। যাহোক, ভাল থাকবেন।

March 16 at 7:23pm · Like

Mohammad Golam Nabi রুমেল, তুমি শুরু করেছিলে ‘সবই বুঝলাম। কিন্তু একটা প্রশ্ন থেকেই যাচ্ছে (অনেকটা Marjanul Hassan ভাইয়ের মত)। Mohammad Golam Nabi ভাই, ফেসবুকের মতো এরকম একটা স্থানে এই ধরনের স্টাটাস দেওয়ার আসল উদ্দেশ্যটা আসলে কী?’
আর শেষ করলে,
‘সবই ঠিক আছে, শুধু সরাসরি উত্তরটা পেলামনা। আর প্রশ্ন করা মানেই ক্ষুব্ধ হওয়া !!!! নাহ্… মানতে পারলামনা। যাহোক, ভাল থাকবেন।’
লক্ষ্য করো, সবই বুঝলাম দিয়ে শুরু করে সবই ঠিক আছে দিয়ে শেষ করেছো।
ধন্যবাদ তোমাকে। শুরু ও শেষ করার জন্য।

March 16 at 7:38pm · Like

Nahidul Islam Rumel মূল প্রশ্নের উত্তর নেই! শুধু ঘুড়িয়ে পেচিয়ে অসাড় শব্দ বিশ্লেষণ !! যাহোক ক্ষান্ত দিলাম। আপনার জন্য স্মাইল 🙂

March 16 at 8:00pm · Like

Mohammad Golam Nabi রুমেল, তোমার মূল প্রশ্নের উত্তর দিয়েছি। তুমি সেটা পাওনি। আমি মুনির ভাইয়ের চেয়েও বেশি অলস। সেটা বোধহয় তুমি জানো না। যাহোক আমিও ক্ষান্ত দিলাম। তোমার জন্য শুভেচ্ছা রইল। মুনির ভাই কিংবা জব্বার ভাইয়ের বয়সে গেলে ওই পরিপক্কতাটা পেয়ে যাবে।

March 16 at 8:02pm · Like

Nahidul Islam Rumel হমমম। আমারও তাই মনেহয়। উনাদের বয়সে গেলে আপনি এবং আমি দুজনেই ওই পরিপক্কতাটা পেয়ে যাব। যেটা আমাদের দুজনেরই খুব দরকার।

March 16 at 8:07pm · Like

Mohammad Golam Nabi রুমেল, অসংখ্য ধন্যবাদ তোমার শেষ কমেন্টের জন্য। অন্তত ১৩ বছর তোমার ইরিটেটিং কথাবার্তা থেকে রক্ষা পেলাম।

March 16 at 8:11pm · Like

Nahidul Islam Rumel নবী ভাই, না বলে পারলাম না, মানুষকে অপমানজনক কথা বার্তা বলার মধ্যে আসলে কোনো গর্ব নেই। বিষয়টা একটু আয়ত্ব করে নিয়েন। আর ১৩ বছর না। মনে করেন সারা জীবনই মুক্তি পেয়ে যাবেন; যতক্ষণ না জনমনে বিভ্রান্তি না ছড়াবেন। মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করলে তখন একটু ইরিটেটিং এর জ্বালা সইতে হয় বইকি…!! কী আর করব বলুন; আম জনতা যে।

March 16 at 8:20pm · Like

Mohammad Golam Nabi রুমেল: এতো সহজে বিভ্রান্ত হলে চলবে কেমনে? যাদেরকে শ্রদ্ধা করো তাদের উপর আস্থা রাখতে না পারলে চলবে কেমনে? আর কোনটা সত্য আর কোনটা মিথ্যা সেটা সময়ে জানা যাবে। সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা যায় না, কখনোই। এটা মনে রেখো। সত্য একদিন মাথা উচুঁ করে প্রকাশ পায়। ওটাই সত্য।

March 16 at 8:30pm · Like

Nahidul Islam Rumel ‎”সত্য একদিন মাথা উচুঁ করে প্রকাশ পায়। ওটাই সত্য।”- এই কথাটার সাথে একমত। শুভ কামনা।

March 16 at 8:32pm · Like

Sazzad BasuniaMohammad Golam Nabi – কে সাকসেস মনে হইতেছে উনার স্ব-আয়োজিত এই বাহাস অনুষ্ঠানে…!

March 16 at 8:51pm · Like · 2

Bottom of Form

Top of Form

  • Write a comment…

Bottom of Form

Mohammad Golam Nabi

নাহিদুল ইসলাম রুমেল: আপনি যদি জব্বার ভাইয়ের স্ট্যাটাসে আমার আলোচনা লক্ষ্য করে থাকেন নিশ্চয়ই দেখেছেন যে আমি কিছু বিষয় জানতে চেয়েছি। এমতঅবস্থায় আপনি রেজা সেলিম ভাইয়ের প্রস্তাব মোতাবেক একটা গ্রুপ তৈরি করেছেন এবং সেখানে আমাকে এডমিন করার যে উদ্যোগ নিয়েছেন সেটা বেশ ইন্টারেস্টিং। আমি মূলত একজন অলস মানুষ। অতি সম্প্রতি আমি ভোক্তাদের অধিকার আদায়ের লক্ষ্যে গঠিত একটি গ্রুপের জন্য কিছুটা দায়িত্ব পালন করছি। এই অবস্থায় নতুন কোন গ্রুপে সক্রিয় হওয়া আমার জন্য ঠিক হবে বলে মনে করছি না। তাছ‍াড়া যেখানে এই গ্রুপের মাধ্যমে আপনি কি অর্জন করতে চাচ্ছেন সেটাও আমার কাছে সুস্পষ্ট নয়। অতএব, ‍আমি আপনাকে অনুরোধ করব আমার নামটি এডমিন থেকে প্রত্যাহার করার। তবে এই গ্রুপে আমি সদস্য থাকব এবং সেটা শুধুমাত্র মোস্তাফা জব্বার ভাই আছেন বলে। অন্য কোন কারণে নয়। আপনাকে অগ্রীম ধন্যবাদ।

Top of Form

Like · · Unfollow Post · June 28, 2011 at 3:36pm

Bijoy Bangla জুয়েল, এই গ্রুপটি দিয়ে আমরা আসলে একটি বিপ্লবের সূচনা করতে পারি। আমরা এরই মাঝে ব্রডব্যান্ড ইন্টারনেটের বিষয়টি নীতিনির্ধারকদের কাছে সাধারণভাবে তুলে ধরতে পেরেছি। এজন্য পঞ্চবার্ষিক পরিকল্পনায় এটি ঠাই পেলো। এবার নতুন প্রজন্মের তরুণদেরকে সচেতন করা দরকার। এই গ্রুপটি এই কাজটি করতে পারলেই যথেষ্ট। তুমি এডমিন হয়ে যা পারবে তা করলেই যথেষ্ট।

June 28, 2011 at 4:01pm · Like

Mohammad Golam Nabi জব্বার ভাই: আমার মতো অলস মানুষের উপর আপনার আস্থা দেখে আমি মুগ্ধ! থাকছি আপনার সঙ্গে। এটা ওটা প্রশ্ন করার জন্য অন্তত একজন থাকা দরকার, কি বলেন? প্রথম প্রশ্নটি হলো: আমরা এই গ্রুপের মাধ্যমে কোন পর্যায়ের নীতি নির্ধারকদের কাছে পৌঁছাতে চাই?

June 28, 2011 at 5:25pm · Like

Bijoy Bangla এই গ্রুপের মাধ্যমে আমরা আসলে সচেতনতা তৈরী করতে চাই। সম্ভব হলে নীতি নির্ধারকদের কাছেও পৌছাবো।

June 28, 2011 at 5:28pm · Like

Nahidul Islam Rumel জুয়েল ভাই, জব্বার স্যারের উত্তরের পরও কি আপনাকে এডমিন থেকে রিমুভ করবো?

June 28, 2011 at 11:14pm · Like

Nahidul Islam Rumel আমি ভাবতে ভালোবাসি, সেই মিছিলে আমিও ছিলাম এবং আমরাও…

June 28, 2011 at 11:15pm · Like

Mohammad Golam Nabi রুমেল: জব্বার ভাইয়ের উত্তরের পর তো বললামই, ‘আমার মতো অলস মানুষের উপর আপনার আস্থা দেখে আমি মুগ্ধ! থাকছি আপনার সঙ্গে। এটা ওটা প্রশ্ন করার জন্য অন্তত একজন থাকা দরকার, কি বলেন?’
ওই মিছিলে আমিও থাকতে চাই! হাহহাহহহহহহহহহ

June 28, 2011 at 11:42pm · Like

Nahidul Islam Rumel double like… @Mohammad Golam Nabi

June 28, 2011 at 11:44pm · Like

  • Write a comment…

Bottom of Form

Nahidul Islam Rumel promoted Mohammad Golam Nabi and Bijoy Bangla to admin.

Top of Form

Like · · Unfollow Post · June 28, 2011 at 3:15pm

Bottom of Form

Nahidul Islam Rumel added Maniruzzaman Shahin to the group.

Top of Form

Like · · Follow Post · June 28, 2011 at 3:13pm

Bottom of Form

Nahidul Islam Rumel created the group.

Top of Form

Like · · Follow Post · June 28, 2011 at 3:07pm

Bottom of Form

Top of Form

Bottom of Form

Munir Hasan promoted Reza Salim and 2 others to admin.

Top of Form

March 7 at 9:44pm

Bottom of Form

Munir Hasan created the group.

Top of Form

March 7 at 8:54pm

Bottom of Form

4 thoughts on “মোস্তাফা জব্বার বনাম মুনির হাসান: এক প্লাটফর্মে না দাঁড়াতে পারার গল্পটা জেনে নিন

  1. নবী ভাই,
    বিভিন্ন ফেসবুক গ্রুপ হতে কথোপকথন গুলো টেক্সট হিসেব কপি-পেস্ট করে আনার পর সৌন্দর্য নষ্ট হয়েছে। এবং আলোচনার ক্রনোলজিক্যাল অর্ডার বুঝতেও সমস্যা হয়েছে। উত্তম হত যদি স্ক্রিনশট ধরে আনতেন। তাহলে ওইসব স্ক্রিনশট গুলোর নিচে পরিচিতি দেওয়া যেতো। উদাহরণস্বরূপ, এটি আমার ও রুমেলের বাহাস, এটি মুনির হাসানের, আবু সালেহ’র প্রতি উত্তর, এটি মোস্তফা জব্বার এর উত্তর ইত্যাদি। আশা করি একদিন সাক্ষাতে হলে হাতে-কলমে দুজনে মিলে করে দেখবো, ফেসবুক আলাপ এর স্ক্রিনশট ধরে আনা।

    আমি ভিন্ন একটি কথা বলি, ভুল হতে পারে, কিন্তু একটি বিশেষ ঘটনার প্রেক্ষিতে এটি কনসিভ করেছি। কথাটি হল, “মওদুদের নোয়াখালী ইজম আছে।” আমি এখনও আপনার মতো সাহসী হতে পারিনি, আমার একটি ছোট্ট সংগঠন আছে। যা আমার বন্ধুরা আমার দায়িত্বে দিয়ে গেছেন। সেটিকে বাঁচাতে হলে আমাকে এইরকম কোডে কথা বলতে হবে। মাফ করবেন, বাংলাদেশে আছি।

  2. নবী ভাই,
    বিভিন্ন ফেসবুক গ্রুপ হতে কথোপকথন গুলো টেক্সট হিসেব কপি-পেস্ট করে আনার পর সৌন্দর্য নষ্ট হয়েছে। এবং আলোচনার ক্রনোলজিক্যাল অর্ডার বুঝতেও সমস্যা হয়েছে। উত্তম হত যদি স্ক্রিনশট ধরে আনতেন। তাহলে ওইসব স্ক্রিনশট গুলোর নিচে পরিচিতি দেওয়া যেতো। উদাহরণস্বরূপ, এটি আমার ও রুমেলের বাহাস, এটি মুনির হাসানের, আবু সালেহ’র প্রতি উত্তর, এটি মোস্তফা জব্বার এর উত্তর ইত্যাদি। আশা করি একদিন সাক্ষাতে হলে হাতে-কলমে দুজনে মিলে করে দেখবো, ফেসবুক আলাপ এর স্ক্রিনশট ধরে আনা।

    আমি এখনও আপনার মতো সাহসী হতে পারিনি, আমার একটি ছোট্ট সংগঠন আছে। ফাউন্ডার ও বন্ধুরা আমার দায়িত্বে দিয়েছেন। সেটিকে বাঁচাতে হলে আমাকে কম কথা বা কোড ওয়ার্ডে কথা বলতে হয়। মাফ করবেন, বাংলাদেশে আছি। আপনার লেখা পড়ে ভাল লেগেছে। মূল বিষয়ের উপর কিছু বলতে পারবো না। একজনকে রিমোটলি জানি, তাই কিছু বললে পক্ষপাতদুষ্ট হতে পারে।

    একটি ডায়ালগ ও একটি ঘটনা বলি। ডায়ালগটি, একটি বিশেষ ঘটনার প্রেক্ষিতে কনসিভ করেছি। সেটি হল, “মওদুদের নোয়াখালী ইজম আছে।” আর ঘটনাটি হল, আমার ছোট বেলার এক বন্ধু আছে, সে নিজের চেয়ে কম বুদ্ধির লোককেই বন্ধু বানায়।

    • আরেকটি তথ্য দিয়ে যাই। প্রভাত অঙ্কুর এর বানানো। এটি সেমি-ফোনেটিক ফিক্সড বাংলা কিবোর্ড লেআউট। আর লিনাক্সে প্রভাত ও জাতীয় কিবোর্ড পাওয়ার ব্যবস্থা অঙ্কুর করেছে, সংশ্লিষ্ট প্রকল্পে বাগ সাবমিট করে। লিনাক্স বা বিভিন্ন ওপেন সোর্স প্রকল্পে বাগ সাবমিট ব্যতীত, কোন আবদার গৃহীত হয়না। ধন্যবাদ।

মন্তব্য করুন

