নাগরিক হিসেবে আমার পরিচয় কি? বুঝতে পারি না……..


মাঝে মাঝে এমন হয় আইন শৃঙ্খলা বাহিনীর লোকজন পরিচয় জানতে চায়। আমি তাদেরকে প্রথমেই আমার নাম বলি। বেশিরভাগ সময় নামটা শোনার পর তারা সন্তুষ্ট হয় না। আমি অনেকদিন বোঝার চেষ্টা করেছি আমার কি বলা দরকার, যা তাদেরকে সন্তুষ্ট করবে। একজন মানুষের নামই তো তার প্রথম পরিচয় নাকি? আমি যখন জাতীয় পরিচয়পত্র পেলাম ওটা সেদিন থেকেই সঙ্গে রাখি। আজকাল চেষ্টা করি জাতীয় পরিচয়পত্রটি দেখাতে। ওখানে আমার নাম আছে, আমার পিতা ও মাতার নাম আছে। আমার জন্মতারিখ ও ঠিকানা আছে। আর আছে একটি আইডি নাম্বার। কিন্তু এই পরিচয় পত্রটি তাদের কাছে কোন গুরুত্ব বহন করে বলে মনে হয় না। কারণ বেশিরভাগ সময় আমাকে থামিয়ে পরিচয় জিজ্ঞাসা করা হয়েছে ক্যান্টনমেন্টের কোন একটি পয়েন্টে ঢোকার সময়। তারা হয়তো জানতে চায় আমি সেনাবাহিনীর কেউ কিনা? কিন্তু সেটি যে তারা জানতে চায় সে ব্যাপারেও আমি নিশ্চিত নই। আমার অনেকসময় মনে হয়েছে তারা হয়তো জানতে চায় আমি সরকারি কর্মকর্তা কিনা? আমার এই ধারণাটি হয়তো ঠিক। কারণ ২০০৬ সালে আমি কিছুদিন একটি সরকারি প্রজেক্টে ইউএনএফপি-এর হয়ে কনসালটেন্সি করেছিলাম। ওই সময়ে একদিন হরতাল চলাকালে আমার রিকশা সৈনিক ক্লাবে আটকে দেওয়া হলো। আমি যাব নিকেতনে। যথারীতি আমার পরিচয় জানতে চাইল, আমি নাম বলার পর বলল রিকশা এখানে ছেড়ে দিতে হবে। আমি বললাম কিন্তু আমি রিকশা ছাড়া যাব কিভাবে? তখন সে আমাকে আবারো জিজ্ঞাসা করল আমার পরিচয়- আমি তাকে আমি জানালাম যে, আমি সরকারি অফিসে কাজ করি। ছেড়ে দিলো।

দুয়েকবার আমাকে নাম বলার পর জিজ্ঞাসা করা হয়েছে- কি করেন? উত্তর দিয়েছি- কাজ করি। এটা বোধহয় তাদেরকে আরো বেশি বিরক্ত করে। অন্তত তাদের চোখেমুখে সেটাই দেখা যায়। পরের প্রশ্নটি হলো- কোথায় কাজ করেন? উত্তর দেই- ডেভেলপমেন্ট সেক্টরের সঙ্গে কাজ করি। তবে এতো প্রশ্নের মুখোমুখি তেমন হতে হয় না। সর্বশেষ গত ৩ তারিখে আমাকে থামানো হলো গুলশানে। রাত তখন ১১টার কিছু বেশি। র‌্যাব ও পুলিশের একটি বাহিনী। যথারীতি প্রথম প্রশ্ন: আপনার পরিচয়? আমি নাম বললাম। যথারীতি তার পছন্দ হয়নি। আমি পকেটে হাত দিলাম আইডি কার্ড দেখানোর জন্য। ততোক্ষণে সে আমাকে বাদ দিয়ে ড্রাইভারের জানলার কাছে গিয়ে বলছে, গাড়ির পেছনের বনেট খোলো চেক করব। একসময় চেক করা শেষ হলো। আমরা ছাড়া পেলাম।

বাসায় যেতে যেতে ভাবছি কিভাবে সহজে পরিচয় দেওয়া যায়? নাগরিক হিসেবে আমার পরিচয় কি?…………………..

Advertisements

2 thoughts on “নাগরিক হিসেবে আমার পরিচয় কি? বুঝতে পারি না……..

  1. নাগরিক হিসাবে তারা যে পরিচয় আশা করে সে পরিচয় আমাদের মত সাধারণ মানুষের নাই। অনেকের থাকার পরও অই পরিচয় টা দিয়ে সুবিধা নিতে চাই না, আবার অনেকে আছে এই ধরনের সুযোগের অপেক্ষাই থাকে। সাধারণ নাগরিক ও অবৈধ ক্ষমতা যাদের নেই তাদের বেক্তি স্বাধীনতা আজ কতটা ক্ষুণ্ণ হচ্ঝে।এবং তারা কতটা সংতিক, শুধু তারাই বোঝে।সৎ সাহস দেখানোর সাহস এখন আর কার নাই,

  2. পুলিশ উন্মাদদের ধরে না; আমি ঠিক জানি না কিভাবে তবে পাগলদের পুলিশ এড়িয়ে যায়। রতনে রতন চেনের মতো ব্যাপার না বলেই মনে হয়, কারণ পুলিশে ঘুষখোর, সুদখোর, মদখোর, মাগীখোর, হারামখোর সদধরনের মানুষের উদাহরণ ভুরি ভুরি থাকলেও মাথা খারাপ পুলিশের স্থান নাই!

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s