ভারতে পাকিস্তানী বিনিয়োগের দরজা খুলে দেওয়া হচ্ছে


একটিমাত্র শর্ত দিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব পর্যন্ত এফডিআই এর পক্ষে কথা বলছেন। শর্তটি হলো বিদেশী বিনিয়োগ থেকে কৃষকের ক্ষতি হতে পারবে না। তার এই কথা তারই বাবা সমাজবাদী দলের প্রধান মুলায়াম সিং যাদবের অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। মুলায়াম সিং  প্রধানমন্ত্রী মনমোহন সিংকে এক চিঠিতে লিখেছিলেন, ভারতে খুচরো বাণিজ্যে এফডিআই অনুমোদন করা যাবে না। ওই চিঠিতে আরো যারা স্বাক্ষর করেছিলেন তাদের মধ্যে ছিলেন প্রকাশ কারাত, সিপিআই নেতা সুধাকর রেড্ডি, জনতা দলের দানেশ আলী, ফরোয়ার্ড ব্লকের দেবব্রত বিশ্বাস প্রমুখ।

অখিলেশ বলেছেন যে, আমরা এফডিআই এর বিরোধী নই। কিন্তু যখনই খুচরো বাজারে এফডিআই আসার প্রশ্ন আসে তখনই অবধারিতভাবে যে কথাটি চলে আসে তা হলো কৃষকরা যেন ক্ষতিগ্রস্ত না হয়।  তিনি আরো বলেছেন যে, অন্য সকল রাজ্যের মতো উত্তর প্রদেশও বিদেশী বিনিয়োগ চায় তাদের ম্যানুফ্যাকচারিং খাতের সমৃদ্ধির জন্য। কিন্তু সবসময় লক্ষ্য রাখতে হবে বিনিয়োগ যেন এমনভাবে না হয় যে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়। এবং দেশের ম্যানুফ্যাকচারিং খাত ক্ষতিগ্রস্ত না হয়। তেমনটা না হলে বিদেশী বিনিয়োগে আমাদের আপত্তি নেই।

তাদের শঙ্কা হলো ভারতের সুপারমার্কেটে বহুজাতিক কোম্পানিগুলো ঢুকে পড়লে দেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা ভীষণভাবে মার খাবে। পরবর্তীতে তাদের এই দাবীর প্রতি ভারতীয় জনতা পার্টি ও তৃণমূল কংগ্রেসের সমর্থন থাকায় কেন্দ্রীয় সরকার খুচরো বাণিজ্যে এফডিআই অনুমোদন স্থগিত করেছিল।

এখন সেই দরজা খুলে দেওয়া হচ্ছে। শুধু তাই নয়। ভারত তাদের চিরশত্রু পাকিস্তানের সঙ্গেও বাণিজ্য জোরদার করার পদক্ষেপ নিচ্ছে। ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রী আনন্দ শর্মা জানিয়েছেন ভারত পরিমাণ নির্বিশেষে পাকিস্তানী বিনিয়োগকে অনুমোদন দেবে। তবে রাষ্ট্রীয় সংবেদনশীল খাতগুলোতে কোন বিনিয়োগ কোন পাবে না। যেমন প্রতিরক্ষা খাত। ইতোমধ্যে এ সংক্রান্ত নীতিমালা তৈরির কাজও শুরু হয়েছে। বিষয়টি নিয়ে ভারতের শিল্প নীতি ও উন্নয়ন বিভাগ কাজ করছে। তারা অর্থ মন্ত্রণালয়কে একটি প্রস্তাবনা দিয়েছে যাতে করে বিদেশী মুদ্রা ব্যবস্থাপনা আইনে প্র্রয়োজনীয় সংশোধন করা হয়। বর্তমান আইন অনুযায়ী পাকিস্তানী নাগরিক ব্যতীত অন্য যে কেউ ভারতে বিনিয়োগ করতে পারে।

 

 

 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s