জাতীয় বুদ্ধিমান পুরস্কার ২০১২


আমি একটি নতুন জাতীয় পুরস্কার প্রবর্তনের প্রস্তাব করছি। এটি হবে মূলত দুর্নীতি বিষয়ক বুদ্ধিমানদের জন্য জাতীয় পুরস্কার। পরবর্তীতে জাতীয় পুরস্কারের সাফল্যের ভিত্তিতে বাংলাদেশ হয়তো আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করবে। আমি এ ব্যাপারে আপনাদের সমর্থন চাই।

জাতীয় বুদ্ধিমান পুরস্কারটি এই বছর থেকে চালু করা যেতে পারে। প্রতিবছর এক বা একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জাতীয় বুদ্ধিমান পুরস্কার দেওয়ার প্রস্তাব করছি। পুরস্কারের জন্য মনোনীত হতে হলে কি কি যোগ্যতা থাকতে হবে? এ ব্যাপারে আমার প্রস্তাবনা নিম্নরূপ:

১. বাংলাদেশের নাগরিক হতে হবে। অনিবাসী ও প্রবাসী বাংলাদেশীও এই পুরস্কারের জন্য মনোনীত হতে পারবেন।

২. তার কাজের ক্ষেত্র অবশ্যই বাংলাদেশ হতে হবে।

৩. আর্থিক দুর্নীতিতে পারদর্শিতাকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। তবে আর্থিক দুর্নীতির ক্ষেত্রে ন্যূনতম দুর্নীতির পরিমাণ ১০০ কোটি টাকা হতে হবে। সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য, সচিব ও সরকারি আমলা, সামরিক কর্মকর্তা প্রমুখ সরকারি দায়িত্বে নিয়োজিতদের জন্য টাকার এই পরিমাণ কমপক্ষে ১০০০ কোটি টাকা হতে হবে। প্রার্থীর সংখ্যা কমানোর জন্যই এই ব্যবস্থা।

৪. আর্থিক দুর্নীতিতে বুদ্ধিবৃত্তিক পরামর্শদাতা উপযুক্ত প্রমাণসাপেক্ষে এই পুরস্কারের জন্য মনোনয়ন পেতে পারেন। সেক্ষেত্রে তাকে প্রমাণ করতে হবে যে, তার পরামর্শ ব্যতিরিকে এই দুর্নীতি কোন মতেই সম্ভব ছিলো না। বুদ্ধিবৃত্তিক পরামর্শদাতার ক্ষেত্রে আর্থিক দুর্নীতির পরিমাণ কমপক্ষে ১০০০ কোটি টাকা হতে হবে। এবং তাকে প্রমাণ করতে হবে যে, তার এই মডেল নমনীয়।

৫. শিক্ষাক্ষেত্রে দুর্নীতির ক্ষেত্রে দুর্নীতি এমন হতে হবে যে, যার প্রভাব অন্তত ২৫ বছর ধরে সামাজিক প্রেক্ষাপটে বহাল থাকবে। যার কুফল সহজে দূর করা সম্ভব হবে না।  অন্তত একটি প্রজন্মকে নষ্ট করার জন্য যথেষ্ট।

৬. স্বাস্থ্য খাতের দুর্নীতির ক্ষেত্রে স্লো পয়জনিংয়ে যারা বিশেষ ভূমিকা রাখবেন তাদেরকে গুরুত্ব দেওয়া হবে। এক্ষেত্রে যাদের কর্মকাণ্ড প্রাণঘাতি রোগ তৈরিতে ভূমিকা রাখবে তারা তাদের কাজের বৈজ্ঞানিক ব্যাখ্যাসহ আবেদন করতে পারবেন।

৭. পানি সম্পদের দুর্নীতির ক্ষেত্রে নদী ভরাট করা, পানি প্রবাহকে বাধাগ্রস্ত করা, পানির ন্যায্য হিস্যা আদায়ে চরম ব্যর্থতার পরিচয়দানকারী এবং তলে তলে ষড়যন্ত্রকারীরা অগ্রাধিকার পাবেন। তবে এই পুরস্কারের জন্য তাকে প্রমাণ করতে হবে যে, তার চেষ্টা দেশের জন্য কমপক্ষে ৫০০০০ কোটি টাকার দীর্ঘমেয়াদী ক্ষতিসাধন করতে সক্ষম হয়েছে।

৮. গ্যাস ও তেল অনুসন্ধানের দেশীয় কার্যক্রমকে বাধাগ্রস্ত করার মাধ্যমে বিদেশী কোম্পানির হাতে এই কাজ তুলে দেওয়ার দীর্ঘমেয়াদী কর্মকাণ্ড বাস্তবায়নকারীরা পুরস্কারের জন্য যোগ্য বিবেচিত হবেন। তবে, পুরস্কারের ক্ষেত্রে সেই ব্যক্তিকে যোগ্য বলে ধরে নেওয়া হবে যিনি কমপক্ষে দেশের ১০০০ কোটি টাকা ক্ষতি করতে পারবেন।

৯. একটি অর্থব ও ‍নষ্ট সমাজ তৈরিতে যারা দৃশ্যমান ভূমিকা পালন করতে পারবে তারাও এই পুরস্কারের জন্য আবদেন করতে পারবে। এক্ষেত্রে অন্তত তিনটি উদাহরণ ব্যাখ্যাসহ আবেদনপত্রের জন্য জমা দিতে হবে।

১০. দুর্নীতিগ্রস্তদের পেট বা পোষা গণমাধ্যম যারা জনগণের চিন্তাকে প্রভাবিত করার ক্ষমতা রাখে তারা প্রমাণসাপেক্ষে এই পুরস্কারের জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে তাদের সার্কুলেশন বাংলা মাধ্যমের জন্য কমপক্ষে ৫০ হাজার এবং ইংরেজি মাধ্যমের জন্য কমপক্ষে ১৫০০ হতে হবে। রেডিও-র ক্ষেত্রে শ্রোতার সংখ্যা ১০০০ এবং টেলিভিশনের ক্ষেত্রে দর্শক সংখ্যা ৫০ হাজার হতে হবে।
জাতীয় বুদ্ধিমান পুরস্কার কোন নগদ অর্থ দেওয়া হবে না। এখানে তাদের অবদানের স্বীকৃতি হিসেবে বিভিন্ন ধরনের প্রণোদনা দেওয়া হবে। যেমন, নদী লিজ দেওয়া, বিনামূল্যের বই ছাপানোর কাজ দেওয়া, সরকারি হাসপাতালের উপদেষ্টা বানানো, বিশ্ববিদ্যালয়ের ভিসি করা, সরকারি গণমাধ্যমের ডিজির উপদেষ্টা করা ইত্যাদি।

নতুন পুরস্কার হিসেবে আমি এই বছর এই পুরস্কার হলমার্ক গ্রুপের এমডি মি. তানভীরকে প্রদান করার প্রস্তাব করছি। যিনি মাত্র দশ বছরে বাংলাদেশের মতো একটি দেশে মুদি দোকানদার থেকে কয়েক হাজার কোটি টাকার মালিক হয়েছেন। তিনি তার চেয়ে বেশি শিক্ষিত মানুষদের বশ করে এই টাকা হাতিয়ে নিতে পেরেছেন। ফলে, তাকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনারারি ডক্টরেক্ট প্রদানের প্রস্তাব করছি। আইন অনুমোদন দিলে তাকে বিশ্ববিদ্যালয়ের ভিসিও করা যেতে পারে।

আপনাদের পরামর্শ এই পুরস্কারকে মহিমান্বিত করবে।

উল্লেখ্য যে, জাতীয় বুদ্ধিমান পুরস্কারের জন্য আপনারাও নাম প্রস্তাব করতে পারেন।

Advertisements

4 thoughts on “জাতীয় বুদ্ধিমান পুরস্কার ২০১২

  1. আপনার এই প্রস্তাবে আমার পূর্ণ সমর্থন আছে ,জুয়েল ভাই। আগে শুধু রাজনৈতিক নেতারা ক্ষমতা আঁকড়ে থাকতো আর এখন বিশ্ববিদ্যালয়ের ভিসিরাও ক্ষমতা ছাড়তে চান না। জুতার মালা, কুশপুত্তলিকা দাহ করা,অবরোধ, – কিছুতেই উনাদের সম্মান হানি ঘটে না। উনাদের সম্মান এতো সস্তা না!!! উনারা পদত্যাগ করতে জানেন না।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s