কয়েকজন মহৎ আমলা- পর্ব ১


আমার ঘুনে ধরা আমলা সমাজের মধ্যে থাকা সৎ ও ন্যায়নিষ্ঠ জীবনযাপনকারী কয়েকজন মহৎ আমলার সংস্পর্শে আসার সুযোগ হয়েছে। এমন কয়েকজনের কথা এখানে স্মরণ করার চেষ্টা করব।

এক.

প্রথমেই যার কথা মনে আসছে তিনি তখন চাকরি করেন ইআরডি-তে। আমি একদিন তার রুমে গেলাম। বিভিন্ন ধরনের কথা হচ্ছিল। বেশিরভাগ কথার মূলকথা হলো দেশ ও জনগণ। আলোচনার এক পর্যায়ে আর্থিক দুর্নীতির প্রসঙ্গ এলো। কথায় কথায় তিনি আমাকে একটা ফাইল দেখিয়ে বললেন, ওই ফাইলটিতে তিনি যদি স্বাক্ষর করেন তাহলে তার ভাগে বড় অঙ্কের একটা টাকা সহজেই আসতে পারে। টাকার অঙ্কটা এখন মনে করতে পারছি না। তবে সেটা তার তখনকার বেতনের প্রায় ১০ বছরের বেতনের সমান ছিলো। সেসময়ে তিনি শ্যাওড়াপাড়ায় থাকতেন। পীরেরবাগে। ছোট একটা বাসায়। কোয়ার্টারও পাননি। সময়টা ছিলো ১৯৯০ কিংবা ১৯৯১। তাকে আমি জিজ্ঞাসা করেছিলাম, আপনি কি ধরা পড়ার ভয়ে স্বাক্ষর করছেন না?

তিনি জবাব দিয়েছিলেন, এখানে ধরা পড়ার কিছুই নেই। কারণ এটা খুবই সামান্য ধরনের অপরাধ! অনেকেই টাকার ভাগ পাবে। ফলে সেদিক থেকে ভয় নেই। আমি কাজটি করব না কারণ ইসলাম আমাকে সেই শিক্ষাই দিয়েছে। একজন প্রাকটিসিং মুসলিম হিসেবে আমি জ্ঞাতসারে কোন অপরাধ করতে পারি না।

দুই.

একবার এক আমলার বাসায় গিয়েছি। তার পোস্টিং তখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক বন্দী সেলে। বিশেষ ক্ষমতা আইনে আটক ব্যক্তিদের বিষয়টি তিনি দেখেন। কার কাছে যেন শুনেছিলাম, তিনি যে চেয়ারে বসেন তার দাম হলো প্রতিটি ফাইলে স্বাক্ষরে নগদ ৫০ হাজার টাকা। দিনে না হলেও গড়ে মাসে গোটা বিশেক কেস তো থাকেই। যাই হোক। আমি যখন তার বাসায় গিয়েছি সময়টা তখন বিকেল। একটা বিষয় নিয়ে তার সঙ্গে আমার আলাপ ছিল। আলাপ করতে করতেই তিনি গলার স্বরটা উচুঁ করে দু’কাপ চা দিতে বললেন। আমার চলে আসার সময় হলো কিন্তু চায়ের খবর নেই। আমি যখন চলে আসব তখন তার মনে পড়ল আমাকে তখনও চা দেওয়া হয়নি। তিনি উঠে ভেতরের রুমে গেলেন। বেইলি রোডের আড়াই রুমের ফ্ল্যাটের সামনের রুম থেকে আমি শুনতে পেলাম তার স্ত্রী বলছেন, বাসায় তো চিনি নেই। দিনটা ছিল মাস শেষ হওয়ার আগের দিন।
(চলবে)

4 thoughts on “কয়েকজন মহৎ আমলা- পর্ব ১

মন্তব্য করুন

