`ক্ষমা কর প্রভু-ইহ জীবনে আর সফটওয়্যার রপ্তানী করবোনা।’


`ক্ষমা কর প্রভু-ইহ জীবনে আর সফটওয়্যার রপ্তানী করবোনা।’- এটা বিজয় বাংলা (http://tinyurl.com/bj2ukp8)-র ফেসবুক স্ট্যাটাস। তিনি মি. মোস্তাফা জব্বারের একটা স্ট্যাটাস শেয়ার করতে গিয়ে এই স্ট্যাটাস দিয়েছেন। এবার জানা যাক মোস্তাফা জব্বার ভাইয়ের স্ট্যাটাসে কি আছে? তিনি লিখেছেন- ‘এক সপ্তাহ চেষ্টা করেও ঢাকা থেকে কলিকাতা বিজয় বাংলা সফটওয়্যার রপ্তানী করতে পারলামনা। প্রথমে কাস্টম ঠেকালো, পরে বাংলাদেশ বিমান ঐ চালান নিতেই রাজি হলনা। আমার অপরাধ; সিডিতে সফটওয়্রার পাঠাচ্ছি কেন? ভাবছি এরপর আর রপ্তানীই করবোনা।’

বাংলাদেশে মোস্তাফা জব্বার-কে একনামে সবাই চেনেন। ডিজিটাল বাংলাদেশ শব্দটা তিনিই প্রথম ব্যবহার করেছিলেন। পরবর্তীতে এটা বাংলাদেশের সবচেয়ে প্রাচীণ রাজনৈতিক দল আওয়ামী লীগ নিজেদের নির্বাচনী এজেন্ডা হিসেবে গ্রহণ করায় তিনিই সবচেয়ে বেশি খুশি হয়েছেন। আমাকে তিনি এক ব্যক্তিগত আলাপচারিতায় বলেছেন, ‘যেকোন স্বপ্ন পূরণে রাজনৈতিক অঙ্গীকার তৈরি হলে স্বপ্ন পূরণ করা সহজ হয়।’ আজকে আমার জানতে ইচ্ছে করে আপাত সত্য এই কথাটি কেন আওয়ামী লীগের রাজনৈতিক অঙ্গীকারের ক্ষেত্রে সত্য হলো না?

মোস্তাফা জব্বার ভাইয়ের সঙ্গে বাংলাদেশের আওয়ামী লীগের রাজনীতির প্রাণপুরুষদের সঙ্গে আন্তরিক সম্পর্ক। শীর্ষ নেতৃবৃন্দের তিনি স্নেহভাজনও বটে। দুই হাত খুলে তিনি আওয়ামী লীগের জন্য লেখেন। ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর গুঞ্জন ছিল যে, তিনি হয়তো টেকনোক্রেট মন্ত্রী হতে পারেন।

সেই মোস্তাফা জব্বার ভাই ক্ষমা চাচ্ছেন, তাও আবার প্রভুর কাছে। তাহলে বুঝতেই হবে সমস্যা ঘোরতর। যে ব্যক্তি ইচ্ছে করলে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেন। তিনি ফেসবুকের আশ্রয় নিয়েছেন। এ থেকেই সমস্যার গভীরতা উপলব্ধি করা যায়। তিনি  যে দলের একনিষ্ঠ সমর্থক সেই দল ক্ষমতায়। এই দল ডিজিটাল বাংলাদেশের কথা বলে তরুণদের ভোট নিয়েছে। প্র্রতিবছর নানান আয়োজনের মধ্য দিয়ে ডিজিটাল বাংলাদেশের পক্ষে প্রচার প্রচারণা চালায়। কিন্তু বাস্তবে কতোটা অগ্রগতি হয়েছে। কিংবা বলা যায় কতোটা টেকসই অগ্রগতি হয়েছে সেটা আজ চারদেয়ালের গোসলখানার নগ্ন মানুষের মতোই পরিষ্কার।

১৯৯১ সালে যখন কমপিউটার জগৎ পত্রিকাটি বের হলো। সেইসময়ে আমরা যারা পত্রিকাটির সঙ্গে নিয়মিতভাবে যুক্ত ছিলাম তারা বাংলাদেশের কমপিউটারাইজেশনের বাধার যে কারণগুলো নিয়ে আলোচনা করতাম, আজকে জব্বার ভাই আবারো সেই কথাই বললেন। মাঝখান দিয়ে বাংলাদেশে মানুষকে ধোকা দেওয়ার রাজনীতির ২১ বছর পার হয়েছে।

Advertisements

One thought on “`ক্ষমা কর প্রভু-ইহ জীবনে আর সফটওয়্যার রপ্তানী করবোনা।’

  1. ডিজিটাল বাংলাদেশ যারা বোঝে তাদের কর্মের প্রধান পদে বসাতে হয়, জনাব মোস্তফা জব্বার সে রকম একজন যিনি ডিজিটাল বাংলাদেশ শ্লোগানের পূর্ণরুপ দিতে সক্ষম হতেন।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s