দেশ আগাচ্ছে উদ্যোক্তাদের প্রচেষ্টায়


(এই লেখাটি যুবদের জন্য। তবে অন্যরাও পড়তে পারেন।)

 

বিশ্বাস কর আর নাই কর আজকে বাংলাদেশ যতটুকু এগিয়েছে তার পুরো কৃতিত্বই এই দেশের সাধারণ মানুষের। যারা সরকারের জন্য অপেক্ষা না করে নিজের উদ্যোগে এগিয়ে গেছে। তারই ধারাবাহিকতায় আজকে দেশের রিজার্ভ ১৩ বিলিয়ন আমেরিকান ডলার।

 

আজকে শুনলাম ইংল্যান্ড প্রবাসী নাম প্রকাশে অনিচ্ছুক সিলেটের এক ভদ্রলোক তার যাকাতের টাকার একটি অংশ দিয়ে প্রথমে নিজের যৌথ পরিবারের সদস্যদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন। এখন ইউনিয়নের মানুষদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার কাজ করছেন। তার লক্ষ্য একটাই, আজকে যাকে যাকাত দেওয়া হবে আগামী বছর যেন সেই লোক যাকাত দিতে পারেন। এক দশকেরও বেশি সময় ধরে তিনি এই কাজ করছেন। অনেককে ইংল্যান্ডে নিয়ে গেছেন। যাকেই যাকাতের টাকা দিয়েছেন, তাকে বলেছেন- তোমাকে দিলাম। ফেরত না দিলে আপত্তি নেই। কিন্তু যদি পারো কিছু ফেরত দিও। তাতে আরেকজনকে দেওয়া যাবে।

 

তার এই আহ্বানে সাড়া দিয়ে কমবেশি সবাই ফেরত দিচ্ছে। ফলে তিনি এখন ইউনিয়নের মানুষের কাজে ব্যয় করতে পারছেন। মানুষ চাইলে কতো কিছু করতে পারে তার হাজার হাজার উদাহরণ ছড়িয়ে আছে এই দেশের পথে প্রান্তরে। এই মানুষটিও কিন্তু উদ্যোক্তা। তিনি সামাজিক উদ্যোক্তা। উদ্যোক্তা গড়ার কারিগর। এমন উদ্যোক্তারও দরকার আছে। এই দেশ কিন্তু এগিয়ে যাচ্ছে তার মতো উদ্যোক্তাদের মাধ্যমে।

 

এই দেশের রাজনৈতিক সরকারগুলোর মন্ত্রী এমপিরা চূড়ান্ত স্বার্থবাদী। অবশ্য তাদেরকে দোষ দেওয়া যাবে না। কারণ মন্ত্রী এমপি হওয়ার জন্য বেশিরভাগ রাজনীতিবিদ অনেক বিনিয়োগ করেন। ফলে ক্ষমতায় গিয়ে তাদের প্রথম কাজ হয় সেই বিনিয়োগের টাকা তোলা। ফলে, দেশের মানুষের জন্য তারা কাজ করতে পারেন না। তাদের সেই কাজের দায়িত্ব স্বইচ্ছায় নিজেদের কাঁধে তুলে নিয়েছেন আরেকদল মানুষ। যারা দেশ ও দেশের মানুষের হৈতষী।

 

বিভিন্ন ধরনের পদক্ষেপের মধ্যে তাদের সবচেয়ে বড় অবদান বোধকরি উদ্যোক্তা তৈরিতে পুঁজি সরবরাহ করা। তাদের পুঁজি নিয়ে দেশের যুব জনগোষ্ঠী বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে।

 

(আগামী লেখায় উদ্যোক্তাদের যে দিকগুলোর প্রতি নজর দিতে হবে সেই সংক্রান্ত একটি লেখা থাকবে।)

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s