রেজাকার থেকে রাজাকার


`তুমি তো মনে হয় এখন প্রায় রোজ শাহবাগে যাও, একটা কাজ করতে পারবে আমার জন্যে? নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের কাছে প্রশ্ন করে দেখোতো রাজাকার বলতে তারা কি বোঝে? তাদের কাছে রাজাকারের সংজ্ঞা কি?’ প্রশ্নটা ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট মি. সাইফ শহীদের (http://www.cadetcollegeblog.com/author/saif-shahid)। তিনি প্রশ্নটা আমাকে করেননি। তবে তিনি যাকে প্রশ্নটা করেছেন তিনি আমার ফেসবুক বন্ধু। মি. শহীদও আমার ফেসবুক বন্ধু। এই প্রশ্ন মি. সাইফ শহীদ কোন বয়সীদের করতে বলেছেন জানি না। তবে রাজাকার বাহিনী সম্পর্কে সুস্পষ্ট ধারণা আশির দশকের মধ্যভাগ থেকে পরবর্তীতে জন্মগ্রহণকারীদের সবার মধ্যে নেই সেটা বিভিন্ন সময়ে আলাপ থেকে জেনেছি। এখানে বিভিন্ন ইতিহাসের বই থেকে রাজাকার বাহিনী সম্পর্কে কিছুটা তুলে ধরলাম।

রেজাকার শব্দ থেকে রাজাকার শব্দটির উৎপত্তি। রেজাকার শব্দটি ফারসি শব্দ। রেজা মানে হলো স্বেচ্ছাসেবী। কার অর্থ কর্মী। এক কথায় স্বেচ্ছাসেবী।  জেনারেল টিক্কা খান ১৯৭১ সালে জুন মাসে ‘পূর্ব পাকিস্তান রাজাকার অর্ডিন্যান্স’ জারি করেন। এই অধ্যাদেশের মাধ্যমে ১৯৫৮ সালের আনসার অ্যাক্ট বাতিল করা হয়। আনসার বাহিনীর সমস্ত স্থাবর-অস্থাবর মূলধন ও দায় রাজাকার বাহিনীর কাছে হস্তান্তর করা হয়। অর্থাৎ পূর্ব পাকিস্তানের আনসারদের নিয়ে রাজাকার বাহিনী গঠন করা হয়।
দেশের বিশ্ববিদ্যালয় ও স্কুল কলেজের মাঠগুলোতে পাকিস্তানী সেনাবাহিনীর তত্ত্বাবধানে রাজাকার বাহিনীর সামরিক প্রশিক্ষন দেওয়ার কাজ শুরু করা হয়। পাকিস্তানীদের পরিকল্পনা ছিল ১ লাখের একটি বাহিনী তৈরি করা। জেলা প্রশাসকের অফিসের মাধ্যমে রাজাকার বাহিনীর সদস্য ভর্তির কাজ চলতে থাকে। রাজাকারের সংখ্যা ১ লাখে উন্নীত করার পরিকল্পনা থাকলেও শেষ পর্যন্ত রাজাকারের সংখ্যা ৫৫ হাজারের বেশি করা সম্ভব হয়নি। প্রথম রাজাকার হাইকমান্ডের যে তালিকা পাওয়া যায় সেটা হলো:

১. এ.এস.এম জহিরুল ইসলাম, পরিচালক

২. মফিজুদ্দিন ভূঁইয়া, সহকারী পরিচালক, পশ্চিম রেঞ্জ

৩. এম.ই. মৃধা, সহকারী পরিচালক, প্রধান কার্যালয়

৪. এম.এ. হাসনাত, সহকারী পরিচালক, কেন্দ্রীয় রেঞ্জ

৫. ফরিদুদ্দিন, ঢাকা শহর অ্যাডজুট্যান্ট

রাজাকারদের নিয়মিত বেতন প্রদান করা হতো। এই বেতন দিতেন জেলা প্রশাসক (ডিসি)গণ। এবং নিয়মিত বেতন দেওয়া হচ্ছে কিনা সেটা তদারকি করত পাকিস্তান আর্মি।

সূত্র: মুনতাসির মামুন সম্পাদিত মুক্তিযুদ্ধ কোষ; অধ্যাপক আবু সাইয়িদ লিখিত সাধারণ ক্ষমা ঘোষণার প্রেক্ষিত ও গোলাম আজম।

Advertisements

2 thoughts on “রেজাকার থেকে রাজাকার

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s