Love হোটেল


1411139668132_wps_24_Mandatory_Credit_Photo_by
১.
Japan's love hotelখুলনা গিয়েছিলাম ২০১৪ সালের অক্টোবরে। ছিলাম প্রায় এক সপ্তাহ। উঠেছিলাম শহরের নামকরা এক হোটেলে। সুন্দর সেই হোটেলে থাকার ব্যবস্থা ছিল চমৎকার। হোটেলের রেস্টুরেন্টের খাওয়াও ছিল সুস্বাদু। প্রতিদিন হোটেলের বোর্ডার ছাড়াও বাইরের অনেকেই সেখানে খেতে আসত। একদিন দুপুরে আমার পাশের টেবিলে অল্প বয়সী দুই তরুণ-তরুণী খাচ্ছিল। তাদের হাসি। ডিএসএলআর ক্যামেরায় ঘন ঘন ছবি তোলা। মুভমেন্ট। সব কিছুই এতো বেশি বেশি ছিল যে নজর কাড়ছিল। খাওয়া শেষে নিচের লবিতে এসে বসলাম। অপেক্ষা গাড়ি আসার। যাব একটা মিটিংয়ে। এসমযে দেখি সেই তরুণ-তরুণী ফ্রন্ট ডেস্কে কথা বলছে। আমি যেখানে বসেছি সেখান থেকে তাদের কথাবার্তা কিছুই শোনা যাচ্ছে না। অল্প কিছুসময়ের মধ্যে তাদের হাতে একটা চাবি দেয়া হলো। ছেলেটা হোটেল বিল পে করল। তারপর দু’জনে হাসতে হাসতে লিফটের দিকে এগিয়ে গেল।

২.
1411139050250_wps_5_TO_GO_WITH_Lifestyle_loveকক্সবাজার গিয়েছিলাম জুন মাসে। উঠেছিলাম ওখানকার অন্যতম সেরা হোটেলে। কোন এক কারণে লবিতে বসে আছি। দুই মেয়ে আর একজন বয়স্ক ভদ্রলোক এলেন। মেয়ে দুজনের সঙ্গে কোন ব্যাগ নেই। তবে একজনের হাতে একটা নেটের ব্যাগের মধ্যে আধা খাওয়া কমলা, চিপস এসব দেখা যাচ্ছে। বসার জায়গা থাকার পরও মেয়ে দু’টো ফ্রন্ট ডেস্ক আর সোফার মাঝামাঝি জায়গায় দাড়িয়ে আছে। বয়স্ক লোকটাকে আমার শংকরের লেখা চৌরঙ্গী বইয়ের চরিত্র মনে হচ্ছে। লোকটা ফ্রন্ট ডেস্কের মেয়েটার সঙ্গে কথা বলছে। ফ্রন্ট ডেস্কের মেয়েটার সঙ্গে কথাবার্তায় মিলল না মনে হলো। লোকটা মোবাইল ফোন বের করে কোথায় যেন কথা বলল। ফ্রন্ট ডেস্কের মেয়েটিকে মোবাইল ফোনটি দিল। একটু পরই ওয়েলকাম ডিঙ্কস এলো। হোটেলে নবাগত মেয়ে দুজন ততোক্ষণে সোফায় বসেছে। ওয়েলকাম ডিঙ্কস খাচ্ছে। লোকটার হাতেও একটা ওয়েলকাম ডিঙ্কস। সে মেয়েদের দিকে এমনভাবে তাকাল যেন, দেখো আমি সব কিছু সমাধান করে ফেলেছি। বাকি ঘটনা দেখার আর সুযোগ হলো না। আমাকে লবি ছাড়তে হলো।

৩.
২০১২ সালের কথা। ঢাকার বনানীর ব্রিজের কাছাকাছি এক গেস্ট হাউজে একমাস অফিস করতে হয়েছিল। প্রতিদিন সকাল সাড়ে সাতটায় আমি ওখানে পৌঁছে যেতাম। ওই গেস্ট হাউজে ঘন্টা প্রতি রুম ভাড়া নেওয়ার ব্যবস্থা ছিল।

৪.
বরিশালের সদর রোডের আশপাশে এক হোটেলে উঠেছিলাম। কে যেন বলেছিল রাতে সঙ্গী সরবরাহে ওই হোটেলের সুনাম আছে। যদি সেটা আমি না চাই যেন হোটেলের রুম ভালোভাবে বন্ধ করে ঘুমাই।

৫.
আবারো খুলনার কথা। সময়টা ২০০০ সালের দিককার। আগে যে হোটেলটির কথা বলেছি সেটা তখন ছিল না। ওই সময়ের নামকরা হোটেলে উঠেছি। সম্ভবত ৭ বা ৮ তলায়। রুমের ভিতর থেকে কোন ছিটকিনি নেই। বরিশালের হোটেলের কথা মনে হলো। ওটার তো ছিটকিনি ছিল। এটার তো কিছুই নেই। টিপ তালা তো যেকোন সময় বাহির থেকে খুলে ফেলতে পারবে। উপায়? মাসুদ রানা পড়া কাজে লাগালাম। চেয়ার এনে লকের নিচে শক্ত করে লাগিয়ে দিলাম। না রাতে কেউ আসেনি। তবে এরোসল দিতে এসেছিল যে ছেলেটি জিজ্ঞাসা করেছিল ভিসিআর কিংবা বিয়ার ইত্যাদি লাগবে কি না।

৬.
চাঁদপুরে গিয়েছিলাম নব্বইয়ের দশকের শুরুর দিকে। এক রাত ছিলাম। হোটেল বয় লাগবে কি লাগবে না সে সব বিস্তারিত কথায় না গিয়ে সরাসরি বলল, দেড়শো টাকায় পাওয়া যাবে। লাগলে যেন জানাই।

৭.
সিলেট, যশোর, চট্টগ্রাম, দিনাজপুর, রংপুর, ময়মনসিংহ কোথায় নয়। সব শহরে সব সময় হোটেলগুলোতে ব্যবস্থা আছে।

৮.
ভিএইচএসএস-এ কাজ করার সুবাদে এইচআইভি এইডস নিয়ে যারা কাজ করছে তাদের অনেকের সঙ্গে কথা বলার সুযোগ হয়েছে। বাংলাদেশে এইচআইভি/ এইডস সংক্রান্ত কাজের একটা ক্ষেত্র হলো হোটেলভিত্তিক যৌনকর্মীদের নিয়ে কাজ করা। আমার ছোট ভাই কাজ করতো কুয়াকাটায়। ওখানকার হোটেলগুলোতে স্থানীয়রা তো বটেই বরিশাল, ঢাকা এমনকি চট্টগ্রাম থেকেও যৌনকর্মীরা যেতো। ওর কাজ ছিল তাদেরকে এইচআইভি/ এইডস সম্পর্কে সচেতন করা এবং কনডম ব্যবহারে উদ্বুদ্ধ করা।

৯.
1411139050272_wps_8_TOKYO_JAPAN_2013_09_26_A_পতিতালয় থাকার পরও সকল দেশে শত শত বছর ধরে হোটেলগুলো যৌনকর্ম করার স্থান হিসেবে অনেকের কাছে পছন্দের। বিশেষ করে পর্যটন এলাকাগুলোতে। বিশ্বের বর্তমানের পর্যটন শিল্পের শক্তিশালী দেশগুলোর বিকাশের অন্যতম অনুষঙ্গ ছিল সেক্স। হোটেল সেক্স। বা LOVE হোটেল। কেউ মনে করছেন, আগামীতে পর্যটন শিল্পে সেক্সের ভূমিকা আরো বাড়বে। হয়তো আগামীতে বিশ্বের নামী দামী পর্যটন এলাকাগুলোর বড় বড় হোটেলে পৃথক ফ্লোর থাকবে। ডিলাক্স, সেমি ডিলাক্স, সিঙ্গেল, সুইট ইত্যাদির পাশাপাশি প্লেজার, ডাবল প্লেজার, কাপল প্লেজার, এক্সট্রা মেরিটিয়াল ইত্যাদি ক্যাটাগরির রুম থাকবে। তখন হোটেল বয়কে আর কষ্ট করে জিজ্ঞাসা করতে হবে না, লাগবে কি না? ফ্রন্ট ডেস্ক থেকেই কাস্টমার তার পছন্দের সব কিছু বাছাই করবে।
প্রফেসর ব্রিয়ান হে তার ফ্রম লেইজার টু প্লেজার: দি ফিউচার অফ সেক্সুয়াল সার্ভিসেস ইন হোটেলস প্রবন্ধে বলেছেন যে, হোটেলগুলোর ভূমিকা শুধুমাত্র ছুটি কাটানো কিংবা ব্যবসায়িক কাজে রাত্রিযাপনে সীমিত থাকবে না বরং আগামীতে ‘সেক্সুয়াল প্লেজার হলিডেজ’ এ হোটেলগুলোর ভূমিকা থাকবে যেখানে গ্রাহক/খদ্দের হোটেলে আসবেন থাকবেন যৌনানন্দের জন্য। তখন স্মোকিং ও নন-স্মোকিং ফ্লোরের মতো সেক্সুয়াল প্লেজার ও নন-সেক্সুয়াল প্লেজার নামে পৃথক ফ্লোর থাকবে হোটেল গেস্টদের জন্য। আর রুম সার্ভিসে যুক্ত হবে যৌন উত্তেজনাবর্ধক ওষুধসহ আনুষাঙ্গিক জিনিসপত্র। বিষয়টি খুবই চিন্তার তাই না?

১০.
8184894738_e4a7891b9d_zএবার লেখার শিরোণাম প্রসঙ্গে যাওয়া যাক। এক তথ্য মতে, জাপানের ৩৭ হাজার Love হোটেলে প্রতিদিন প্রায় ১৪ লাখ মানুষ যায়। লাভ হোটেলের রুমগুলো থিমেটিকভাবে সাজানো হয়। সমুদ্রের তলদেশ কিংবা পাহাড়ের চূড়া কিংবা যুদ্ধক্ষেত্র কিংবা গভীর জঙ্গল। স্বল্পসময়ে থাকাকে যতোটা সম্ভব বৈচিত্রময় করতেই এতো সব আয়োজন। লাভ হোটেল অনেক দেশে রোমান্স হোটেল, কাপল হোটেল, এমিউজমেন্ট হোটেল নামেও পরিচিত। জাপানে লাভ হোটেলগুলোকে কোনমতেই ব্রোথেল বলা যাবে না। তারা এই ধরনের হোটেলগুলোকে রিল্যাক্স করা ও ফান করার জায়গা হিসেবে গণ্য করে যেখানে নানান বয়সীরা আসে কিছুটা সময় কাটায় এবং ফ্রেশ হয়ে যার যার কাজে ফিরে যায়। অনেক দম্পতিও এই ধরনের হোটেলগুলোতে যান বাসার বোরিংনেস কাটানোর জন্য।

১১.
ইন্টারনেট থেকে পাওয়া তথ্য মতে, প্রথম লাভ হোটেল জাপানের ওসাকাতে তৈরি হয়েছিল ১৯৬৮ সালে। জাপান ছাড়াও দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, তাইওয়ান, মেক্সিকো, চিলি, উরুগুয়ে, আর্জেন্টিনা, কানাডা, আমেরিকাসহ বিশ্বের অনেক দেশেই এখন লাভ হোটেল কালচার গড়ে উঠছে। এই ধরনের হোটেলগুলোতে সাধারণত ঘন্টাপ্রতি রেট থাকে। বাংলাদেশেও যে এই ব্যবস্থা আছে সেকথা আগেই বলেছি।

১২.
সৃষ্টির আদি থেকে ভালো ও মন্দ ছিল। থাকবে। শিক্ষা মানুষকে ভালো ও মন্দের পার্থক্য বুঝতে শেখায়। কোনটা সে গ্রহণ করবে আর কোনটা করবে না।

পল্লবী।। ঢাকা।।
১৬ জানুয়ারি ২০১৫

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s