About


গোলাম নবী জুয়েল নামে আমার লেখালেখির শুরু। দুই দশক গোলাম নবী জুয়েল নামে লেখার পর ২০০৭ সালে (সম্ভবত) আমি গোলাম নবী জুয়েলের পরিবর্তে মোহাম্মদ গোলাম নবী নামটি ব্যবহার শুরু করি।

১৯৮৭ সালে প্রথম লেখা প্রকাশিত হয়েছে মাসিক রহস্য পত্রিকায়৷ এরপর সাপ্তাহিক বিক্রম। তারপর থেকে চলছেই। মাসিক ঢাকা ডাইজেস্ট। মাসিক কমপিউটার জগৎ। সাপ্তাহিক রোববার। সাপ্তাহিক পূর্ণিমা। পাক্ষিক পালাবদল। দৈনিক ভোরের কাগজ। প্রথম আলো। সাপ্তাহিক যায়যায়দিন। দৈনিক যায়যায়দিন। দৈনিক জনকণ্ঠ। ইত্তেফাক। সমকাল। কালের কণ্ঠ। ডেইলি স্টার। ইন্ডিপেন্ডেন্ট। মাসিক কমপিউটার বিচিত্রা। কিশোর পত্রিকা। অঙ্গীকার ডাইজেস্ট। নয়া দিগন্ত। সাপ্তাহিক বিপরীত স্রোত। এবং আরো অনেক সাপ্তাহিক ও মাসিক পত্রিকায় নানান বিষয় নিয়ে লেখালেখি। অনেক পত্রিকা এখন আর বেরও হয় না। এর বাইরে এনজিওদের পত্রিকা। পেশাজীবী সংগঠনের পত্রিকা। ব্যবসায়ী সংগঠনের পত্রিকা। এখন ফেসবুক। ব্লগ।

বাংলাদেশের জনগণের হাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সফলভাবে পৌঁছে দেয়ার আন্দোলনের সঙ্গে যুক্ত হই ১৯৯১ সালে, সাংবাদিক নাজিমউদ্দিন মোস্তান ভাইয়ের উৎসাহে। পরবর্তীতে আবদুল্লাহ আল মুতি স্যার যখন মাসিক কমপিউটার বিচিত্রার প্রধান সম্পাদক তখন যুগ্ম সম্পাদক হিসেবে পত্রিকা সম্পাদনার মূল দায়িত্বটা পালন করেছি।

১৯৯০ সাল থেকে পেশাগতভাবে এনজিও সেক্টরে যুক্ত হয়েছি৷ লেখালেখিটা অব্যাহত ছিলো। বরং এনজিওতেও একাধিক পত্রপত্রিকার সম্পাদনা কাজে নিয়োজিত হয়েছি৷ ভিএইচএসএসএর মাসিক নিউজলেটার যোগাযোগএর সহকারী সম্পাদক, বিসিসিপি দ্বিমাসিক নিউজলেটার সংযোগএর নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন ছাড়াও ত্রৈমাসিক ফিচার সার্ভিস জনস্বাস্থ্য কথাএর নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেছি।

পেশাগত কারণে প্রায় সাড়ে চার বছর দেশের ৩০টি উপজেলার প্রায় ৩০০ ইউনিয়নে কাজ করা ছাড়াও বাংলাদেশের নানান প্রান্ত ঘুরে বেড়িয়েছি। স্বাস্থ্য যোগাযোগ নিয়ে বেশিরভাগ সময়টা কাজ করলেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, প্রতিবন্ধিতা, শিক্ষা, মানবাধিকার, শিশু অধিকার, পল্লী উন্নয়নসহ উন্নয়নের নানান শাখায় কাজ করার সুযোগ হয়েছে।

আমার জন্ম পটুয়াখালী জেলার খেপুপাড়া উপজেলাতে ১৯৬৯ সালের ১১ অক্টোবর৷

12 thoughts on “About

  1. নিজের সম্পর্কে অনেক কিছু লিখলেন পড়ে ভালো লাগল…আপনার কাছ থেকে আরো অনেক তথ্য বহুল লেখা চাই…ভালো থাকবেন সব সময় …অনেক শুভ কামনা রইল আপনার জন্য…

  2. আপনাকে ধন্যবাদ। আপনিও ভালো থাকবেন। আপনার ব্লগ দেখে এলাম! গণিতকে ভয় পাওয়ার কিছু নেই!! শুদ্ধ বানানে সঠিক বাংলা লিখতে পারাটাই আমার কাছে বরং অনেক কঠিন মনে হয়। অনেক শুভ কামনা আপনার জন্যও।

  3. “ভালোবাসা শুধু দেশ ও মানুষের প্রতি; কোন দলের প্রতি নয়। এই নীতির আলোকে আজ পর্যন্ত কোন সংসদ নির্বাচনে ভোট দেইনি। দেশ ও দেশের মানুষকে ন্যায়নিষ্ঠভাবে ভালোবাসে এমন রাজনৈতিক দলের সন্ধানে আছি এখনো। এই বয়সে এসে মনে হয় একটি দল তৈরিই বোধহয় একমাত্র বিকল্প। ভিন্ন কিছুও ভাবার চেষ্টা করছি।”
    ক্যপশন টুকু ভালো লেগেছে। কিছু লোক আছে এই ক্যাপশনের আড়ালে নিজের জন্য সুযোগ খুজছে। আমি আশাকরি আপনি তেমনটা নয়।
    পরিবর্তন আসবে। আসতে যে হবেই। ধন্যবাদ।

    • ফিদা হাসান। ধন্যবাদ আপনাকে। এই ক্যাপশনের প্রতিটি শব্দ ও বর্ণ সত্যি। আর সেসঙ্গে এটাও সত্যি যে, আমিও সুযোগ খুঁজছি দেশ ও মানুষের জন্য আমার যে চিন্তা তার আরো বিস্তৃত পরিসরে প্রয়োগের। আমি আপনাকে নিশ্চিত করছি যে, আমি আরো সুযোগ খুঁজছি ইতিবাচক পরিবর্তনের একজন হিসেবে কাজ করার জন্য। যে ভালো কাজগুলো সমাজে আছে সেগুলোকে আরো বেগবান করার জন্য।

  4. আপনার প্রতিটি কলাম বা লেখার সাথে বাস্তবে মিল পাচ্ছি খুব।। খুব ভালো লাগে লেখাগুলো।।
    অপ সমাজব্যবস্থা নিয়ে আরো লিখবেন আশা করছি।।
    ইসলাম শব্দটির অপব্যবহার নিয়েও লেখা আশা করছি

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s